বিশ্ববাজারে অতিতের সব রেকর্ড ভাঙল স্বর্ণের দামে

অর্থনীতি ডেস্ক

আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বাজার সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে স্বর্ণের দাম সর্বকালের সব রেকর্ড ভেঙে দিয়েছে।

- Advertisement -

দুবাই জুয়েলারি গ্রুপের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বাজার খোলার সময় ২৪ ক্যারেট স্বর্ণের দাম গ্রামপ্রতি ৩২৪ দশমিক ২৫ দিরহামে উঠে গেছে, যা বুধবার বাজার বন্ধের সময় ছিল ৩২৩ দশমিক ৭৫ দিরহাম।

- Advertisement -google news follower

২২ ক্যারেট স্বর্ণের দাম গ্রামপ্রতি ৩০০ দশমিক ২৫ দিরহামে খোলার সময় শূন্য দশমিক ৫০ দিরহাম বেড়ে যায়। একইভাবে, ২২ ক্যারেট ও ১৮ ক্যারেট স্বর্ণের দাম গ্রামপ্রতি বেড়ে যথাক্রমে ২৯০ দশমিক ৭৫ ও ২৪৯ দশমিক ২৫ দিরহাম হয়ে যায়। খবর খালিজ টাইমসের।

বিশ্ববাজারে স্বর্ণের দাম ছিল প্রতি আউন্স ২ হাজার ৬৭৮ দশমিক ৫৮ ডলার, যা সকাল ৯টা ১০ মিনিটে (সংযুক্ত আরব আমিরাতের স্থানীয় সময়) শূন্য দশমিক ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

- Advertisement -islamibank

পেপারস্টোনের গবেষণা কৌশলবিদ ডিলিন উ বলেছেন, স্বর্ণে বিনিয়োগকারীরা শক্তি অর্জন করছেন। অধিকাংশ জি-১০ মুদ্রায় স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে এবং মার্কিন ডলারের বিপরীতে ঐতিহাসিক উত্থানের ঠিক নিচের ধাপে রয়েছে।

এই বৃদ্ধিটি শুধুমাত্র মুদ্রার গতিশীলতার পরিবর্তে প্রকৃত সোনার চাহিদাকে প্রতিফলিত করে। আমি মনে করি ২ হাজার ৭০০ ডলার স্তর অক্টোবরের শেষের আগে অর্জন করা সম্ভব।

মার্কিন অর্থনীতির অনিশ্চিত পরিস্থিতি স্বর্ণের দাম বাড়িয়ে তুলছে। প্রাথমিক বেকারত্বের দাবিগুলো প্রত্যাশার চেয়ে বেশি এবং ফেডারেল রিজার্ভের গভর্নর ক্রিস্টোফার ওয়ালার সতর্ক করেছেন যে হারিকেন ও ধর্মঘটগুলো অক্টোবরের কৃষি-বহির্ভূত বেতন প্রায় এক লাখ কমাতে পারে, ভবিষ্যতে ফেডের সুদের হার বৃদ্ধিতে ভুল হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM