নিউইয়র্কে বাংলাদেশের নতুন স্থায়ী প্রতিনিধি হচ্ছেন সালাহউদ্দিন

অনলাইন ডেস্ক

গণঅভ্যুত্থানে ফ্যাসিস্ট সরকারের পতনের পর বিদেশের বাংলাদেশ মিশনে দূত (রাষ্ট্রদূত/হাইকমিশনার) নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে অন্তর্বর্তী সরকার। তারই অংশ হিসেবে বর্তমানে নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরীকে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন, নিউইয়র্কে নতুন রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি হিসেবে পাঠাচ্ছে সরকার।

- Advertisement -

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। পেশাদার কূটনীতিক সালাহউদ্দিন রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিতের স্থলাভিষিক্ত হবেন। সূত্র জানায়, দূত হিসেবে সালাহউদ্দিন নোমানকে দ্বিতীয় অ্যাসাইনমেন্টে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে রাষ্ট্রদূত করে পাঠাচ্ছে সরকার। বাংলাদেশের প্রস্তাবিত দূতের অ্যাগ্রিমো (নিয়োগ প্রস্তাব) গ্রহণ করেছে জাতিসংঘ।

- Advertisement -google news follower

ঢাকার একটি কূটনৈতিক সূত্র জানায়, সম্প্রতি জাতিসংঘ কূটনীতিক সালাহউদ্দিন নোমানের নিয়োগ প্রস্তাব গ্রহণ নিশ্চিত করেছে। রোববার (২০ অক্টোবর) তাকে নিউইয়র্কে বাংলাদেশের নতুন স্থায়ী প্রতিনিধি করার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় একটি অফিস আদেশ ইস্যু করেছে।

বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৭তম ব্যাচের কর্মকর্তা সালাহউদ্দিন নোমান ২০২০ সালের ১১ নভেম্বর থেকে নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন। তিনি ২০১৪-২০১৭ সাল পর্যন্ত দিল্লির বাংলাদেশ মিশনে ডেপুটি হাইকমিশনার ছিলেন। এছাড়া, ইসলামাবাদ এবং নিউইয়র্কের বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন এই কূটনীতিক।

- Advertisement -islamibank

সালাহউদ্দিন নোমান ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রশাসন, এক্সটার্নাল পাবলিসিটি, বহুপাক্ষিক অর্থনীতি, রাষ্ট্রচার, জাতিসংঘ, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ফরেন সার্ভিস একাডেমিতে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

গত ১ অক্টোবর পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগ এক অফিস আদেশে নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আবদুল মুহিতকে বর্তমান দায়িত্ব ছেড়ে ‘অনতিবিলম্বে’ ঢাকায় সদর দপ্তরে ফেরার নির্দেশনা দেয়। বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১১তম ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ আবদুল মুহিত আগামী ৩১ ডিসেম্বর অবসরোত্তর ছুটিতে যাওয়ার কথা রয়েছে।

এদিকে, যেসব দূতাবাসে রাষ্ট্রদূত নেই, সেসব দেশে রাষ্ট্রদূত নিয়োগের প্রক্রিয়া চলছে। ইতোমধ্যে কিছু দেশে রাষ্ট্রদূত নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM