সুইজারল্যান্ড থেকে দুই কার্গো এলএনজি আমদানির অনুমোদন

অনলাইন ডেস্ক

সরাসরি ক্রয় প্রক্রিয়া ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা অনুসরণ করে সুইজারল্যান্ড থেকে দুই কার্গো এলএনজি আমদানির অনুমোদন দিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। এতে মোট ব্যয় হবে এক হাজার ২৯৭ কোটি ৭৬ লাখ ৭৭ হাজার ৪৪০ টাকা।

- Advertisement -

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) অর্থ উপদেষ্টা ড. সালাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

- Advertisement -google news follower

বৈঠক সূত্রে জানা গেছে, সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির ২০২৪ সালের ৯ম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সর্বমোট ৩টি প্রস্তাব উপস্থাপিত হলে তিনটি প্রস্তাবেরই অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮—অনুসরণে আন্তর্জাতিক কোটেশন সংগ্রহ প্রক্রিয়ায় স্পট মার্কেট থেকে সুইজারল্যান্ডের মেসার্স টোটাল এনার্জি গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের কাছ থেকে এক কার্গো (০৩-০৪ নভেম্বর ২০২৪ সময়ের জন্য ২৯তম) এলএনজি আমদানির অনুমোদন দিয়েছে অন্তবর্তীকালীন সরকার। এতে ব্যয় হবে ৬৫৭ কোটি ৬১ লাখ ১১ হাজার ৩৬০ টাকা (ভ্যাট ও ট্যাক্সসহ)। প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়বে ১৩.৯৪০০ মার্কিন ডলার।

- Advertisement -islamibank

এছাড়া পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮—অনুযায়ী সরাসরি ক্রয় প্রক্রিয়া অনুসরণ করে সুইজারল্যান্ডের মেসার্স টোটাল এনার্জি গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের কাছ থেকে এক কার্গো (১০-১১ নভেম্বর ২০২৪ সময়ের জন্য ৩০তম) এলএনজি আমদানির অনুমোদন দিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। এতে ব্যয় হবে ৬৪০ কোটি ১৫ লাখ ৬৬ হাজার ৮০ টাকা (ভ্যাট ও ট্যাক্সসহ)। প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়বে ১৩.৫৭০০ মার্কিন ডলার।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM