ভারত থেকে পালিয়ে ১৩০০ রোহিঙ্গা বাংলাদেশে

প্রতিবেশী দেশ ভারত থেকে কমপক্ষে ১৩০০ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। মিয়ানমারে ফেরত পাঠনো হবে এমন আশঙ্কা থেকেই তারা বাংলাদেশে এসেছে বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -[the_ad id="135293"]

জাতিসংঘের শরণার্থী কনভেনশনে স্বাক্ষর করেনি ভারত। দেশটির কট্টরপন্থিরা বারবারই রোহিঙ্গাদের বিতাড়ণের দাবি তুলছে।  ফলে সেখানে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা আছে শঙ্কার মধ্যে।

- Advertisement -[the_ad id="163563"]

মিয়ানমারে সহিংসতা ও নিপীড়নের শিকার হয়ে  ভারতে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা প্রায় ৪০ হাজার। এদের বেশিরভাগই বসবাস করছে আশ্রয় শিবিরে। আবার অবৈধভাবে প্রবেশের অভিযোগে অনেককে রাখা হয়েছে অভিবাসী আটককেন্দ্রে।

এদিকে ২০১২ সাল থেকে অনুপ্রবেশের দায়ে ভারতে কারাভোগ করা ৭ রোহিঙ্গাকে গত বছরের ৪ অক্টোবর ও আরও ৫ রোহিঙ্গাকে চলতি বছরের ৩ জানুয়ারি মিয়ানমারে পাঠানো হয়। রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর ঘটনায় সমালোচনার মুখে পড়েছে ভারত।

- Advertisement -[the_ad id='163567']

জাতিসংঘ ও বিদেশি মানবাধিকার সংগঠন সমন্বয়কারী প্রতিষ্ঠান ইন্টারসেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের মুখপাত্র নয়ন বোস বলেন, ‘এখন পর্যন্ত ভারত থেকে ৩০০ পরিবারের মোট ১৩০০ রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। তাদের সবাইকে জাতিসংঘের ট্রানজিট সেন্টারে আশ্রয় দেওয়া হয়েছে।’

জয়নিউজ/পলাশ/আরসি
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ