আবারও উত্তপ্ত ভারত-চীন

আবারও উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন।

- Advertisement -

ডোকলাম সীমান্তে উত্তেজনার পর এবার লাদাখ সীমান্তে মুখোমুখি দুই দেশের সেনারা। চীনের সৈন্যরা সেখানে তাঁবু খাটিয়ে অবস্থান নেওয়ায় পরিস্থিতি আরও উত্তপ্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ভারতীয় সীমান্তের নেরলং এলাকায় একটি রাস্তা তৈরিকে কেন্দ্র করে সপ্তাহ দুয়েক আগে এ উত্তেজনার সূত্রপাত বলে জানা গেছে।

- Advertisement -google news follower

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ভারতের স্থানীয় প্রশাসন ওই রাস্তা বানানোর কাজ শুরু করলে চীনের সৈন্যরা এসে এলাকাটি তাদের দাবি করে কাজ বন্ধ রাখার দাবি তোলে। এই উত্তেজনার মধ্যে চীনা সৈন্যরা পশুপালকের ছদ্মবেশে শেরডং-নেরলং এলাকায় বিবদমান সীমান্তের ৩০০-৪০০ মিটার ভেতরে ঢুকে পড়ে এবং সেখানে পাঁচটি তাঁবু ফেলে। তখন আশপাশ থেকে ভারতীয় সৈন্যরাও অবস্থান নেয় ওই এলাকায়।

পরিস্থিতি অবনতির দিকে গেলে ব্রিগেডিয়ার পর্যায়ে বৈঠকে বসে দুই বাহিনী। এখানে আলোচনার ফলে তিনটি তাঁবু সরিয়ে নেয় চীনের সেনারা। ভারতের দাবি, বাকি দু’টি তাঁবুতে ছদ্মবেশে রয়েছে বেশকিছু চীনা সৈন্য। সেজন্য ভারতীয় বাহিনীও জোরালো অবস্থান নিয়েছে ওই এলাকায়।

- Advertisement -islamibank

স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা অবনী লাভাসা জানান, বসন্ত ও শরৎকাল শেরডং-নেরলং এলাকায় পশুচারণের মৌসুম। কিন্তু এখন গোলযোগের আশঙ্কায় ভারতীয় পশুপালকদের ওই এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে।
জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM