বইমেলায় গবেষণাগ্রন্থ ‘মাদকের শেকড় থেকে শিখরে’

0

অমর একুশে বইমেলায় এসেছে চট্টগ্রামের সিনিয়র সাংবাদিক মু. সেলিমের গবেষণাগ্রন্থ ‘মাদকের শেকড় থেকে শিখরে’। বইটি প্রকাশ করেছে ঢাকার প্রখ্যাত প্রকাশনা সংস্থা ‘বইপত্র প্রকাশন’।

বাংলাদেশ প্রতিদিন চট্টগ্রাম ব্যুরো অফিসের নিজস্ব প্রতিবেদক মু. সেলিমের এটি দ্বিতীয় গবেষণাগ্রন্থ। বইটির দশটি অধ্যায়ে তিনি তুলে ধরেছেন মাদকের আদ্যোপান্ত। বইয়ের প্রথম অধ্যায়ে মাদকের আদিকালের বর্ণনার পাশাপাশি রয়েছে বর্তমান অবস্থার চিত্র, দ্বিতীয় অধ্যায়ে মাদকের শ্রেণী ও পরিচিতি,  তৃতীয় অধ্যায়ে রাসায়নিক পদার্থ দিয়ে মাদক তৈরির বিস্তারিত, চতুর্থ অধ্যায়ে মাদকের সঙ্গে নারীর সংশ্লিষ্টতার ইতিহাস, পঞ্চম অধ্যায়ে শিশু-কিশোরদের মাদকে জড়িয়ে পড়ার বর্ণনা রয়েছে।

বইয়ের ষষ্ঠ অধ্যায়ে মাদকাসক্তির কারণ, সপ্তম অধ্যায়ে মাদক মামলার তদন্ত ও কিছু সাক্ষাৎকার, অষ্টম অধ্যায়ে মাদকের বিরুদ্ধে বিভিন্ন দেশে যে যুদ্ধ তার বর্ণনা এবং পরবর্তী অধ্যায়গুলোতে মাদকের কারণে পারিবারিক অশান্তির কেস স্টাডির পাশাপাশি মাদক ছেড়ে দেওয়াদের বর্তমান অবস্থার উল্লেখ রয়েছে।

এছাড়া বইটিতে স্থান পেয়েছে লেখকের কিছু অনুসন্ধানী প্রতিবেদন। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশের বইমেলার বইপত্র প্রকাশনের ৩৭৬ ও ৩৭৭ নং স্টলে। প্রেসবিজ্ঞপ্তি।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...