১৪ গুণীর হাতে চসিকের একুশে সম্মাননা

0

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১৪ জন গুণী ব্যক্তিকে একুশে স্মারক সম্মাননা পদক তুলে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় নগরের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম চত্বরে অমর একুশে বইমেলার আলোচনা সভার মঞ্চে স্মারক সম্মাননা পদক তুলে দেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, জাতির পিতার লক্ষ্য ছিল অর্থনৈতিক মুক্তি। সেই লক্ষ্য বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পূরণ হয়েছে। তাঁর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। সেই দেশের গর্বিত সন্তান আমরা। তাই দেশকে সমৃদ্ধ করার জন্য সবাইকে নিজ নিজ অবস্থান থেকে একসঙ্গে কাজ করতে হবে।

আগামীতে আরো বড় পরিসরে একুশে বইমেলার আয়োজন করা হবে উল্লেখ করে মেয়র বলেন, লেখক-সাহিত্যিকরা কলম-খাতা নিয়ে এখন থেকেই বসে পড়ুন। বেশি বই না লিখে, মানসম্পন্ন একটি ভালো বই লেখার জন্য লেখকদের প্রতি অনুরোধ জানান তিনি।

তিনি বলেন, প্রথমবারের মতো সিটি করপোরেশন সম্মিলিত আয়োজনে বড় পরিসরে এই বইমেলার আয়োজন করেছে। এখন থেকে প্রতি বছর ১০ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ১৯দিন ব্যাপী বইমেলার আয়োজন করা হবে। এখন ভালো মানের বই লেখার দায়িত্ব লেখকদের।

এবার সিটি করপোরেশনের পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা, সমাজসেবক, চিকিৎসক, শিক্ষাবিদ, সংগীতশিল্পী, পেশাজীবী, সাংবাদিক, কবি ও লেখক রয়েছেন।

সম্মাননা পদক পদকপ্রাপ্তরা হলেন ভাষা আন্দোলনে দবির আহমদ চৌধুরী (মরনোত্তর), চিকিৎসা বিজ্ঞানে ডা. এস এম কামাল উদ্দীন, মুক্তিযুদ্ধে (মরনোত্তর) মোহাম্মদ ইব্রাহীম, স্বাধীনতা আন্দোলনে শহীদ আবদুর রব (মরনোত্তর), ক্রীড়ায় কামাল উদ্দীন আহমেদ, শিক্ষায় প্রফেসর (প্রকৌশলী) আলী আশরাফ, সমাজসেবায় সাফিয়া গাজী রহমান, সংগঠক হিসেবে মহিউদ্দিন শাহ আলম নিপু, সঙ্গীতে আইয়ুব বাচ্চু (মরনোত্তর), সাংবাদিকতায় মোস্তফা কামাল পাশা, গবেষণায় ড. শিরীন আখতার, কথাসাহিত্যে দেবাশীষ ভট্টাচার্য্য, শিশু সাহিত্যে মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম (মানজুর মাহমুদ) ও কবিতায় খালেদ হামিদী।

একুশে বইমেলা আয়োজন কমিটির আহ্বায়ক কাউন্সিলর নাজমুল হক ডিউকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা সামসুদ্দোহা, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া। এছাড়াও সম্মাননা পদকপ্রাপ্তরা তাদের অনুভূতি প্রকাশ করেন।

জয়নিউজ/কাউছার/জুলফিকার

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...