অবকাঠামোর সঙ্গে মনোজগতের উন্নয়নও জরুরি: নওফেল

0

অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি মনোজগতের উন্নয়নও জরুরি উল্লেখ করে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আগামীর জ্ঞাননির্ভর অর্থনীতিতে সম্পৃক্ত হতে হলে রাজনীতির জ্ঞানভান্ডারকে সমৃদ্ধ করতে হবে। এজন্য আমাদের প্রয়োজন মনোজগতের উন্নয়ন আর এই কাজ করতে পারে একমাত্র বই।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে নগরের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম চত্বরে চট্টগ্রাম সিটি করপোরেশনের আয়োজনে ১৯ দিনব্যাপী অমর একুশে বইমেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে মহিবুল হাসান চৌধুরী বলেন, বই আমাদের জানার পথ প্রসারিত করে। প্রতিটি ঘরেই একটি জায়গা বইয়ের জন্য থাকা প্রয়োজন। শুধু দামি-দামি বই কিনে সেলফে সাজিয়ে রাখলে হবে না। বই পড়তে হবে, লিখতে হবে।

তিনি বলেন, স্মার্ট মোবাইল ফোন, ইলেকট্রিক ডিভাইস এগুলো হচ্ছে কনজ্যুমার টেকনোলজি। এগুলো ব্যবহার হয় শুধুমাত্র ভোগের প্রয়োজনে। এসব প্রাযুক্তিক উপাদান থেকে শেখার সুযোগ তুলনামূলক কম।

তিনি বলেন, শত ব্যস্ততার মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর ওপরে দালিলিক প্রমাণসহ বেশ কিছু বই নিজে রেডি করে প্রকাশ করছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এতে আরো বক্তব্য রাখেন অমর একুশে বইমেলার আহ্বায়ক কাউন্সিলর নাজমুল হক ডিউক, বইমেলার যুগ্ম আহ্বায়ক মহিউদ্দিন শাহ আলম নিপু, সদস্য সচিব চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল হোসেন, কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু, জাহাঙ্গীর আলম চৌধুরী, তারেক সোলেমান সেলিম, সংরক্ষিত কাউন্সিলর শাহানুর বেগম, মনোয়ারা বেগম মনি ও অধ্যক্ষ হাসিনা জাকারিয়া।

জয়নিউজ/কাউছার/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...