ভোট শুধু অধিকার নয়, কর্তব্যও: শিক্ষামন্ত্রী

0

ভোটার হওয়ার মধ্য দিয়ে একজন নাগরিক তার দায়িত্ব ও কর্তব্য পালন করতে পারেন জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, “ভোট শুধু নাগরিক অধিকারই নয়, ভোটারের কর্তব্যও বটে।”

তিনি শুক্রবার (১ মার্চ) চাঁদপুর সার্কিট হাউস প্রাঙ্গণে জাতীয় ভোটার দিবসের র‌্যালি উদ্বোধনকালে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, “যাদের বয়স ১৮ হয়েছে, তারা সকলে ভোটার হবেন। সকলে ভোটাধিকার প্রয়োগ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। আমাদের এ অগ্রযাত্রা যেমনি উন্নয়নের ক্ষেত্রে তেমনি গণতন্ত্রের ক্ষেত্রেও বটে। কাজেই এ গণতান্ত্রিক অভিযাত্রাকে আমাদের সফল করতে হবে। এ জন্য প্রত্যেক নাগরিকের প্রত্যক্ষ অংশগ্রহণ প্রয়োজন। ভোটার হওয়ার মধ্য দিয়েই একজন নাগরিক তার দায়িত্ব ও কর্তব্য পালন করতে পারেন।”

দিপু মনি বলেন, “ভোট শুধু নাগরিক অধিকারই নয়, ভোটারের কর্তব্যও বটে। এ অধিকার ও কর্তব্য পালনের মধ্য দিয়ে দেশের গণতান্ত্রিক যে অভিযাত্রা, তা এগিয়ে নিতে হবে। ”

‘ভোটার হব, ভোট দেব’ এ স্লোগানকে সামনে রেখে শুক্রবার সারাদেশে পালন হচ্ছে জাতীয় ভোটার দিবস। এদিন চাঁদপুরে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় শিক্ষামন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন সংরক্ষিত আসনের মহিলা সাংসদ সৈয়দ রুবিনা আক্তার, চাঁদপুরের জেলার প্রশাসক মো. মাজেদুর রহমান, পুলিশ সুপার জিহাদুল কবির ও জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দীন আহেমদ।

জয়নিউজ/অভিজিত/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...