বস্তুনিষ্ঠতা ছাড়া সাংবাদিকদের পুঁজি নাই: খালেদ মহিউদ্দিন

0

‘সাংবাদিকদের বস্তুনিষ্ঠতা অর্জন করতে হবে, বস্তুনিষ্ঠতা ছাড়া সাংবাদিকদের পুঁজি নাই’ বলে মন্তব্য করেছেন জনপ্রিয় উপস্থাপক, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের নির্বাহী সম্পাদক খালেদ মহিউদ্দিন।

মঙ্গলবার (১৯ মার্চ) কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস) আয়োজিত ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট ২০১৯- এর সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, সাংবাদিকতা করার ক্ষেত্রে সাংবাদিকতা পড়ার কোনো বিকল্প নেই। সাংবাদিকতায় থামানো মানে পতন। সবসময় চলতে থাকতে হবে।

সাংবাদিকতার ক্ষেত্রে নূন্যতম একাধিক সোর্সের কাছে তথ্য নিশ্চিত করতে হবে। রিপোর্টে বিশ্লেষণ বাদ দিতে হবে এবং আবেগ, রাগ- অনুরাগ, ভালবাসা পরিহার করতে হবে। বক্তার ইস্যু বহির্ভূত বক্তব্যের ক্ষেত্রে সাংবাদিকদের সচেতন থাকতে হবে। অভিযুক্তের বক্তব্য না পেলে রিপোর্টই হবে না বলেও মন্তব্য করেন তিনি।

সাংবাদিকতার ভবিষ্যৎ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পৃথিবীতে সবচেয়ে অযোগ্য, অসমর্থ লোকেরাই চাকরির নিশ্চয়তা চায়। পরিবর্তনের যুগে নিজের সাংবাদিকতার ভবিষ্যৎ নিজেকে গড়ে নিতে হবে।

দেশের ২৩টি বিশ্ববিদ্যালয়ের ২৭টি সংগঠনের আড়াই শতাধিক সাংবাদিক প্রতিনিধির অংশগ্রহণে দুই দিনব্যাপী উৎসবের শেষ দিন কক্সবাজারে আয়োজিত হয়। এর প্রথম পর্ব ছিল কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে লার্নিং সেশন ও আলোচনা এবং দ্বিতীয় পর্বে ছিল বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতে ঘোরাঘুরি।

লার্নিং সেশন ও আলোচনা পর্বে চবিসাস সভাপতি সৈয়দ বাইজিদ ইমনের সভাপতিত্বে এবং প্রচার, প্রকাশনা ও দপ্তর সম্পাদক জোবায়ের চৌধুরীর সঞ্চালনায় মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী। বিশেষ বক্তা ছিলেন ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের নির্বাহী সম্পাদক খালেদ মহিউদ্দীন এবং সময় টিভির জ্যেষ্ঠ্য প্রতিবেদক এহসান জুয়েল।

মুখ্য আলোচকের বক্তব্যে রিয়াজ হায়দার চৌধুরী বলেন, যখন আমরা উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছি, তখনও আমাদের সামনে অনেক বাধা, প্রতিবন্ধকতা। সরকার নির্ধারিত বেতনের বাইরে পত্রিকা ও টিভি অফিসগুলো বেতন নির্ধারণ করে রেখেছেন এরকম একটি বৈষম্যের মধ্য দিয়ে আমাদের যেতে হচ্ছে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, ক্যাম্পাস সাংবাদিকদের হাতেই পরের প্রজন্মের দ্যুতি ছড়ানোর দায়িত্ব। সামনের নেতৃত্ব আপনাদেরই দিতে হবে। ক্যাম্পাস সাংবাদিকরাই আগামীর বাংলাদেশ গড়বেন।

জয়নিউজ/নবাব/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...