বাণিজ্যমেলায় ভারত ভ্রমণের তথ্য নিয়ে ‘ভিজিট ইন্ডিয়া’

0

চট্টগ্রামবাসীর জন্য ভারত ভ্রমণের প্রয়োজনীয় সব তথ্য নিয়ে হাজির হয়েছে ‘ভিজিট ইন্ডিয়া’। চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত মাসব্যাপী বাণিজ্য মেলায় ভারতীয় দূতাবাস, চট্টগ্রাম চালু করেছে এই স্টল। স্টলে রয়েছে ‘ইন্ডিয়া ম্যাপ’, যাতে চিহ্নিত করা আছে চিকিৎসা, ভ্রমণ, তীর্থস্থান ও ব্যবসাকেন্দ্রগুলো।

শনিবার (২৩ মার্চ) সকালে নগরের পলোগ্রাউন্ড মাঠে এ স্টলের উদ্বোধন করেন ভারতীয় দূতাবাস চট্টগ্রামের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী। অনুষ্ঠানে অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম।

ভারতের ভিসা প্রক্রিয়া সহজ করা হয়েছে জানিয়ে অনিন্দ্য ব্যানার্জী বলেন, দূর-দূরান্তে বাস করা লোকজন যাতে আরো সহজে ভিসা নিতে পারে এজন্য চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, নোয়াখালী এবং ব্রাহ্মণবাড়িয়ায় ৩টি ভিসা সেন্টার চালু করেছি।

বাংলাদেশ থেকে প্রতি বছর লাখ লাখ লোক ভারত ভ্রমণে যায় উল্লেখ করে তিনি বলেন, ২০১৭ সালে চট্টগ্রাম থেকে ১ লাখ ৬০ হাজার লোককে আমরা ভিসা দিয়েছি। ২০১৮ সালে তা বেড়ে ১ লাখ ৮৯ হাজারে দাঁড়িয়েছে। আরও বেশি লোককে ভিসা দিতে চাই আমরা। এ কারণে ভারত ভ্রমণ আরও সহজ ও আনন্দদায়ক করতে চট্টগ্রামবাসীর জন্য এ স্টল চালু করা হয়েছে। আমরা ভারতে ভ্রমণপ্রত্যাশীদের সবসময় স্বাগত জানাই।

মাহবুবুল আলম বলেন, মুক্তিযুদ্ধের কঠিন দিনগুলোতে ভারত আমাদের পাশে থেকে অকৃত্রিম বন্ধুর পরিচয় দিয়েছে। ১৯৭১ সালে যে বন্ধুত্বের শুরু তা এখনো অব্যাহত রয়েছে। আমরা এ সম্পর্ককে আরও বড় উচ্চতায় নিয়ে যেতে চাই। ব্যবসা-বাণিজ্যসহ সব ক্ষেত্রে ভারতের আরও সহযোগিতা চাই। দুই দেশের বাণিজ্য ঘাটতি কমিয়ে এনে ভারত-বাংলাদেশ বাণিজ্য বাড়াতে চাই।

এসময় আরও উপস্থিত ছিলেন ভারতীয় দূতাবাস চট্টগ্রামের ফার্স্ট সেক্রেটারি শুভাশিষ সিনহা, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সহসভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, অঞ্জন শেখর দাশ, জহুরুল ইসলাম চৌধুরী, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. ফারুক।

জয়নিউজ/পার্থ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...