বৈশাখে পান্তা ভাতে নবাবি ডাল

নববর্ষের আয়োজনে ভর্তা-ভাত আর দেশি খাবারের আয়োজন সব ঘরেই থাকে। কিন্তু কেবল ভর্তা-ভাত কিংবা মাছ ভাজি হলে হয়? ভাতের পাতে চাই ডাল-ও। নববর্ষের উৎসবের দিনের জন্যেই একদম আলাদা একটি ডালের রেসিপি। সাধারণ মসুর ডাল অসাধারণ স্বাদের হয়ে উঠবে কেবলই অন্য রকম আপনার গুণে!

- Advertisement -

যা যা লাগবে
মসুর ডাল ২ কাপ, ৪ কাপ গরম পানি,পরিমাণমতো লবণ, ধনিয়া পাতা, কাঁচা মরিচ, আধা চা চামচ হলুদ গুঁড়ো, ৩ টেবিল চামচ ঘি, আধা চা চামচ আস্ত জিরা, ১টা বড় পেঁয়াজ মিহি কুচি, রসুন মিহি কুচি আধা চা চামচ, আদা পাতলা করে কুচি করা আধা চা চামচ

- Advertisement -google news follower

যেভাবে তৈরি করবেন
ডাল ধুয়ে নিয়ে আধাঘণ্টা ভিজিয়ে রাখুন।
এরপর একটা হাঁড়িতে ধুয়ে রাখা ডালের সঙ্গে গরম পানি, পরিমাণমতো লবণ, হলুদ গুঁড়ো দিয়ে ঢাকনা লাগিয়ে মিডিয়াম আঁচে ডাল সেদ্ধ করুন।
এবার ফোড়নের জন্য একটা প্যানে নিন ঘি ও সঙ্গে সামান্য তেল। গরম হয়ে এলে এতে দিন আধা চা চামচ আস্ত জিরা । ৫ সেকেন্ড পরেই দিন পেঁয়াজের মিহি কুচি, রসুন ও আদা কুচি।
সব হালকা বাদামি হয়ে আসতেই গরম ডালে ফোড়ন দিয়ে দিন। অর্থাৎ, সম্পূর্ণ ঘিয়ের মিশ্রণের মাঝে ঢেলে দিন। খুব ভালো করে মিশিয়ে নিন। একটু পর চুলা বন্ধ করে ছিটিয়ে দিন ধনেপাতা ও কাঁচা মরিচ।
ব্যস, গরম ডাল খাবার টেবিলে পরিবেশনের জন্য তৈরি।

জয়নিউজ/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM