চবি প্রাণিবিদ্যা বিভাগে প্রভাষক নিয়োগে হাইকোর্টের নিষেধাজ্ঞা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে প্রভাষক নিয়োগে সাক্ষাতকার (মৌখিক পরীক্ষা) বাতিল করে পুনরায় পরীক্ষা নিতে উপাচার্যকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

- Advertisement -

একইসঙ্গে ওই বিভাগের প্রভাষক পদে শিক্ষক নিয়োগ কার্যক্রমে নিষেধাজ্ঞা দিয়ে চাকরিপ্রত্যাশী মো. এমদাদুল হকের আবেদন দুই সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

- Advertisement -google news follower

এমদাদুল হকের করা রিট আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

- Advertisement -islamibank

পরে জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, গত ২৭ মার্চ প্রাণিবিদ্যা বিভাগে প্রভাষক পদে নিয়োগের মৌখিক পরীক্ষা দেওয়ার জন্য মো. এমদাদুল হক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যান। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে গিয়ে পৌঁছানোর পর বিশ্ববিদ্যালয়ের সাতজন শিক্ষার্থী তার পথ আটকায় এবং সেখান থেকে অবরোধ করে তাকে কেন্দ্রীয় খেলার মাঠের কোনায় নিয়ে গিয়ে তার কাছ থেকে টাকা দাবি করে। টাকা দিতে অস্বীকৃতি জানালে তাকে মারধর করা হয়। সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে নিয়ে গিয়ে মারধর করে তাকে পুলিশের হাতে সোপর্দ করা হয় এবং বলা হয় যে, তিনি শিবিরের রাজনীতির সঙ্গে যুক্ত।

জ্যোতির্ময় বড়ুয়া আরো বলেন, পুলিশ সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু ভিসি ও প্রক্টর কোনো রকমের পদক্ষেপ নেননি। তারপর তার নিরাপত্তার কথা ভেবে পুলিশ তাকে হাটহাজারী থানায় নিয়ে গিয়ে লকাপে আটকে রাখে ৫টা পর্যন্ত। পরে থানার ওসি এসে পুরো ঘটনা শুনে দুঃখ প্রকাশ এমদাদুলকে ছেড়ে দেন। ওই ঘটনার পর ৩০ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর লিখিত অভিযোগ করেন এমদাদুল। সেখানে তাকে মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে অনুরোধ করা হয়।

কিন্তু তাতে কোনো সাড়া না পেয়ে হাইকোর্টে এই রিট আবেদন করা হয় বলে জানান এমদাদুলের আইনজীবী জ্যেতির্ময় বড়ুয়া।

তিনি বলেন, আজকে (বৃহস্পতিবার) শুনানি শেষে আদালত আদেশে বলেছেন, গত ৩০ মার্চ এমদাদুল হক যে আবেদনটি করেছিলেন ভিসি মহোদয়ের কাছে, সেটি আগামী দুই সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে হবে। সেইসঙ্গে প্রাণিবিদ্যা বিভাগে প্রভাষকের দুটো খালি পদে কোনোভাবেই যেন নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা না হয়, সে বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জয়নিউজ/রুবেল/জুলফিকার

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM