পশ্চিমবঙ্গে চরম সতর্কতা

উড়িষ্যার স্থলভাগের গভীরে না গিয়ে ক্রমশ উপকূল বরাবর পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী। পশ্চিমবঙ্গে জারি হয়েছে চরম সতর্কতা

- Advertisement -

আবহবিদরা জানিয়েছেন, একটা ঘূর্ণিঝড়ের কেন্দ্র যত স্থলভাগের গভীরে এগুতে থাকে, ততই তার শক্তিক্ষয় হয়।

- Advertisement -google news follower

শুক্রবার (৩ মে) সকাল ৮. ৫০টায় উড়িষ্যা উপকূলে স্থলভাগের উপরে ২০০ কিলোমিটার বেগে ফণী আছড়ে পড়লেও, তার অভিমুখ স্থলভাগের গভীরের দিকে নয়। বরং উপকূল বরাবরই ক্রমশ পশ্চিমবঙ্গের দিয়ে এগিয়ে আসছে ফণী। ১০০ কিলোমিটার বা তারও বেশি গতিতে এ রাজ্যে আঘাত হানতে পারে ফণী।

অভিমুখ বদলে উড়িষ্যার স্থলভাগের দিকে না এগিয়ে যদি উপকূল বরাবর তা এ রাজ্যে এসে পৌঁছায়, তবে দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

- Advertisement -islamibank

আবহাওয়া দপ্তর সূত্র জানায়, সকাল সাড়ে ১০টায় কলকাতা থেকে ফণীর অবস্থান ছিল ৪১৮ কিলোমিটার দূরে। দিঘা থেকে ৩৬৪ কিলোমিটার। ইতোমধ্যেই ফণীর প্রভাবে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণা এবং কলকাতায় বৃষ্টিপাত শুরু হয়েছে।

ফণীর প্রভাবে এ রাজ্যের উপকূলবর্তী এলাকায় হাওয়ার গতিবেগ প্রায় ৭০ থেকে ৮৫ কিলোমিটারের কাছাকাছি থাকবে, জানিয়েছে আবহাওয়া দপ্তর।- আনন্দবাজার

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM