সৌদি অনুকরণে চট্টগ্রামের ৯০ গ্রামে রোজা শুরু

সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোমবার (৬ মে) থেকে দক্ষিণ চট্টগ্রামে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। দুইশত বছর ধরে দক্ষিণ চট্টগ্রামের মানুষ সৌদি অনুকরণে রোজা পালন করে আসছে।

- Advertisement -

সোমবার (৬ মে) প্রথম রোজা পালনের ব্যাপারে মির্জাখীল দরবার শরীফের মোহাম্মদ মছউদুর রহমান বলেন, আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে সৌদি আরবের মক্কা ও মদিনা শরীফে তথা আরব বিশ্বের চাঁদ দেখার খবর পেয়ে সোমবার আমাদের প্রথম রোজা শুরু করব।

- Advertisement -google news follower

সূত্র জানায়, সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতি, মনেয়াবাদ, বাজালিয়া, কাঞ্চনা, আমিলাইশ, খাগরিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চুনতি ও চরম্বা।

বাঁশখালী উপজেলার কালিপুর, জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া, পটিয়া উপজেলার হাইদগাঁও, বহুলী ও ভেল্লাপাড়াসহ প্রায় ৯০ গ্রামের মানুষ রোজা শুরু করবেন।

- Advertisement -islamibank

এ ছাড়া বোয়ালখালী, চন্দনাইশ, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, হাতিয়া, নোয়াখালী, চাদঁপুর, ঢাকা, মুন্সিগঞ্জ, নরসিংদি, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জেলা ও ভারত, পাকিস্তান, মিয়ারমারসহ বিশ্বের বিভিন্ন স্থানে যেখানে মির্জাখীল দরবার শরীফের অনুসারী রয়েছেন তারাও সোমবার থেকে প্রথম রোজা পালন করবেন।

জয়নিউজ/হিমেল/বিশু

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM