রোজা থেকে কোরবানির ঈদ, থেমে থেমে লম্বা ছুটি!

0

শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। রমজানের পর আসছে খুশির ঈদ। দেশের আবহাওয়ায় এখন গ্রীষ্মের লু-হাওয়া। রমজান, ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন অবকাশ এবং বর্ষাকালীন ছুটিসহ বেশ কয়েকটি উপলক্ষে দীর্ঘ অবকাশে যাচ্ছে দেশের সবকটি পাবলিক বিশ্ববিদ্যালয়। জুনের মধ্যভাগে বিশ্ববিদ্যালয়গুলো সচল হলেও এক মাস না পেরুতেই আবারো ঈদ-উল-আযহা, দুর্গাপূজাসহ লম্বা ছুটির ফাঁদে পড়বে বিশ্ববিদ্যালয়গুলো। সঙ্গে থাকবে পবিত্র আশুরা ও শরৎকালীন ছুটি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বর্ষাকালীন ছুটি, পবিত্র রমজান, শব-ই-ক্বদর ও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ১২ মে (রোববার) থেকে ১৩ জুন (বৃহস্পতিবার) পর্যন্ত চবিতে ক্লাস বন্ধ থাকবে। সে হিসেবে ১২ মে থেকে আনুষ্ঠানিক ছুটি হলেও ৯ তারিখ (বৃহস্পতিবার) থেকেই বন্ধ হবে বিশ্ববিদ্যালয়টি। অন্যদিকে ১৪ ও ১৫ জুন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক বন্ধ হওয়ায় বিশ্ববিদ্যালয় খুলবে ১৬ জুন (রোববার)। সে অনুযায়ী ৩৫ দিন বন্ধ থাকবে বিশ্ববিদ্যালয়। তবে বন্ধের সময় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খোলা থাকবে এবং শাটল ট্রেন বন্ধের শিডিউলে চলবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়: ২১ মে থেকে ১ জুলাই মোট ৪১ দিন ছুটিতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। পবিত্র রমজান, শব-ই-ক্বদর, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে এই ছুটি ঘোষণা করা হয়েছে। তবে আবাসিক হলগুলো সচল থাকবে এই ছুটিতে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়: টানা ৪৭ দিনের ছুটিতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। পবিত্র মাহে রমজান, ঈদুল ফিতর এবং গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে এ ছুটি পাচ্ছেন শিক্ষার্থীরা। তবে ১ জুন পর্যন্ত অফিস খোলা থাকবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, মোট ৪৭ দিনের ছুটি শুরু হচ্ছে আগামী ৮ মে বুধবার থেকে। টানা এ ছুটি চলবে আগামী ২৩ জুন পর্যন্ত।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: মহান মে দিবস, গ্রীষ্মকালীন অবকাশ, বৌদ্ধ পূর্ণিমা, রমজান, পবিত্র জুমাতুল বিদা, শবে ক্বদর ও ঈদুল ফিতর উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৪১ দিনের ছুটি ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার পহেলা মে থেকে শুরু হওয়া এ ছুটি শেষ হবে আগামী ১০ জুন।

ইসলামী বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মতো ১ মে থেকে মোট ৪১ দিনের ছুটিতে যাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। পহেলা মে থেকে ১১ জুন পর্যন্ত সব বিভাগের ক্লাসগুলো বন্ধ থাকবে। ১১ জুন প্রশাসনিক ও দাপ্তরিক কার্যক্রম এবং ১২ জুন সব একাডেমিক কার্যক্রম আবার শুরু হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৩ মে শুক্রবার থেকে ৪৪ দিনের ছুটি শুরু হয়েছে। একাডেমিক ছুটি ৫ মে থেকে শুরু হয়ে ১৩ জুন পর্যন্ত হলেও ৩ ও ৪ মে এবং ১৪ ও ১৫ জুন সাপ্তাহিক ছুটি (শুক্র ও শনিবার) থাকায় আগামী ১৬ জুন থেকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হবে।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) রমজান ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়েছে ৩ মে শনিবার থেকে। চলবে ১৪ জুন পর্যন্ত। রুয়েটের প্রেস অ্যান্ড ইনফরমেশন সেকশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সূত্র জানায়, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে দীর্ঘ অবকাশকালীন ছুটি থাকলেও সরকারি হিসেবে ১৮ মে বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ৩১ মে জুমাতুল বিদা, ৫ জুন (চাঁদ দেখা সাপেক্ষে) ঈদ-উল-ফিতরের সরকারি ছুটি ঘোষিত হয়েছে। অবশ্য ঈদ-উল-ফিতরের আগের ও পরের দিনও ছুটি ঘোষণা হয়েছে। এদিকে রমজান ও ঈদের ছুটির পর ১২ আগস্ট পবিত্র ঈদুল আজহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস এবং ২৩ আগস্ট শুভ জন্মাষ্টমীর লম্বা ছুটির ফাঁদে পড়বে বিশ্ববিদ্যালয়গুলো। ১১ ও ১৩ আগস্ট ঈদ-উল-আজহার আগের ও পরের দিন ছুটি রয়েছে।

জয়নিউজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...