দুইশ’ বছরের পুরানো মিউজিয়াম ভস্মীভূত

ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে ছাই হয়েছে ব্রাজিলের দুইশ’ বছরের পুরানো জাদুঘর। এটি ছিল ব্রাজিলের সবচেয়ে পুরানো জাদুঘর। রিও ডি জেনিরোতে অবস্থিত এই জাদুঘরে প্রত্নতাত্ত্বিক সম্পদ ও ঐতিহাসিক স্মারক মিলিয়ে প্রায় দুই কোটি নিদর্শন সংরক্ষিত ছিল। ব্রাজিলের বিভিন্ন ঐতিহাসিক নিদর্শনের পাশাপাশি মিশরসহ বিভিন্ন দেশের প্রত্নতাত্ত্বিক সম্পদ সংরক্ষিত ছিল ওই জাদুঘরে।

- Advertisement -

রোববার (২ সেপ্টেম্বর) রাতে কোনো এক সময় ওই ভবনে আগুন লাগে। তবে কিভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা জানা যায়নি। এতে কেউ হতাহত হয়েছে কি না তা এখনও নিশ্চিত নয়।

- Advertisement -google news follower

একসময় পর্তুগিজ রাজ পরিবারের আবাসস্থল হিসেবে ব্যবহৃত ওই ভবনটির ২০০ বছর পূর্তি উদযাপন হয়েছিল চলতি বছরের শুরুর দিকে।

-সিএনএন ও অনলাইনে প্রচারিত ভিডিওতে দেখা যায়, পুরো ভবনটি আগুন গ্রাস করে নিয়েছে। অগ্নি নির্বাপক বাহিনীর কর্মীরা মরিয়া হয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। কিন্তু কোনো কিছুই উদ্ধার করা স¤ভব হয়নি।

- Advertisement -islamibank

ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমের এক টুইটে বলেছেন, ‘দুইশ’ বছরের কাজ, গবেষণা, জ্ঞান ধ্বংস হয়ে গেল। ব্রাজিলিয়ানদের জন্য এটা একটা দুঃখের দিন। ওই ভবনের সঙ্গে আমাদের ইতিহাসের অপরিমেয় ক্ষতি হলো।’

মিউজিয়ামের পরিচালক এই অগ্নিকা-ের ঘটনাকে বর্ণনা করেন দেশের সংস্কৃতির জন্য একটি ‘ট্র্যাজেডি’ হিসেবে।

জয়নিউজ/এডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM