মশক নিধনে চসিকের ক্রাশ প্রোগ্রাম

মশক নিধনে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। সোমবার (১৫ জুলাই) সকালে নগরের জামালখান ওয়ার্ডের মোমিন রোডের ঝাউতলা সেবককলোনী এলাকায় মশক নিধনের ওষুধ ছিটিয়ে এ ক্রাশ প্রোগ্রামের উদ্বোধন করেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন। এসময় ১৭টি ফগার মেশিন ও ১৭টি হ্যান্ড স্প্রে মেশিন ব্যবহার করা হয়।

- Advertisement -

উদ্বোধনকালে কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, জামাল খান ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবুল হাশেম, সাধারণ সম্পাদক মিথুন বড়ুয়া, ব্যবসায়ী মো. সাহাবুদ্দিন, চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরীসহ পরিচ্ছন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয়রা উপস্থিত ছিলেন।

- Advertisement -google news follower

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, বিভিন্ন সংবাদপত্রের মাধ্যমে আমরা জেনেছি ঢাকায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। চিকনগুনিয়া ও ডেঙ্গু থেকে রক্ষার উপায় হিসেবে চসিক এ ক্রাশ প্রোগ্রাম শুরু করে। এর পাশাপাশি নগরবাসীর মধ্যে সচেতনতা সৃষ্টিতে গণমাধ্যমে বিজ্ঞাপন ও লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে চসিক। তাই এই ক্রাশ প্রোগ্রামে প্রতি ওয়ার্ডের ঝোপঝাড় পরিষ্কার ও নালায় যেখানে মশা জন্ম হয় সেখানে ওষুধ ছিটানো হবে। চিকনগুনিয়া ও ডেঙ্গু রোধে এই ক্রাশ প্রোগ্রাম।

ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধে নগরবাসীর সহযোগিতা কামনা করে মেয়র বলেন, পরিষ্কার ও বদ্ধ পানি এডিস মশার প্রজনন ক্ষেত্র। তাই বাসাবাড়ির আশপাশে ডাবের খোসায়, ফুলের টবে, ছাদে, ফ্রিজের নিচের ট্রেতে যাতে পানি জমে না থাকে, সেদিকে খেয়াল রাখতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান সিটি মেয়র।

- Advertisement -islamibank

এসময় তিনি কারও জ্বর বা ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে চসিক জেনারেল হাসপাতাল, দাতব্য চিকিৎসালয়, আরবান হেলথ সেন্টারসহ নগরের যেকোনো সরকারি হাসপাতালে চিকিৎসকের শরণাপন্ন হবার আহ্বান জানান।

চসিক সূত্র জানায়, বিশেষ মশক নিধন অভিযান উদ্বোধনের পর নগরের ৪১ ওয়ার্ডে ১৬১ জন স্প্রেম্যান ওষুধ ছিটানোর কাজ শুরু করে। এবার ২ কোটি টাকার ২৫ হাজার লিটার এডাল্টিসাইড, ১০ হাজার লিটার লার্ভিসাইড ওষুধ কিনেছে চসিক। প্রয়োজনে আরো ওষুধ কেনা হবে। এই কর্মসূচির স্বচ্ছতা নিশ্চিতকরণে চসিকের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতিসহ মেয়র নিজেই মনিটরিং করবেন বলে অনুষ্ঠানে উল্লেখ করেন।

উল্লেখ, চসিকে ১১০টি জার্মানির ফগার মোশিন ও ৩৫০টি হ্যান্ড স্প্রে মেশিন রয়েছে।

জয়নিউজ/আরডি/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM