নিরাপদ রোহিঙ্গা প্রত্যাবাসনের আহ্বান ১২ দেশের

মিয়ানমারে ধর্মীয় স্বাধীনতার বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করে রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসন নিশ্চিতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশ। মার্কিন পররাষ্ট্র দপ্তর আয়োজিত ধর্মীয় স্বাধীনতা নিয়ে আয়োজিত মন্ত্রী পর্যায়ের সম্মেলনে দেশগুলো এ সংক্রান্ত এক চিঠিতে স্বাক্ষর করেন।

- Advertisement -

১২টি দেশের স্বাক্ষর করা বিবৃতিতে মিয়ানমার সরকারের প্রতি সাংবিধানিকভাবে সবার অধিকার নিশ্চিত করার আহ্বান জানানো হয়। এছাড়া নিপীড়নকারীদের শাস্তি নিশ্চিত করার আহ্বানও জানান তারা।

- Advertisement -google news follower

বিবৃতিতে বলা হয়, ‘আমরা মিয়ানমার কর্তৃপক্ষকে আহ্বান জানাচ্ছি যেন রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ, সম্মানজনক ও স্বেচ্ছামূলক প্রত্যাবাসন নিশ্চিত করা হয়।’

মিয়ানমারে ২০২০ সালের নির্বাচনকে সামনে রেখে অন্যায়কারীদের বিচারের আহ্বান জানায় দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। তারা বলেন, আমরা নাগরিকত্ব, ভোটাধিকারসহ সমঅধিকার বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করছি।

- Advertisement -islamibank

এই নিয়ে দ্বিতীয়বারের মতো এমন সম্মেলন আয়োজন করে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র ছাড়াও বিবৃতিতে স্বাক্ষর করেছে যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, ইউক্রেন, আজারবাইজান, সাইপ্রাস, জর্ডান, জর্জিয়া ও মার্শাল দ্বীপ।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM