শুরু হচ্ছে টেস্টের বিশ্বকাপ

সীমিত ওভারের ক্রিকেটের ‘আগ্রাসনের’ মুখে টেস্টকে বাঁচাতে এক অভিনব টুর্নামেন্টের আয়োজন করার ঘোষণা দিয়েছে আইসিসি। এর প্রেক্ষিতে শুরু হতে যাচ্ছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।

- Advertisement -

যেখানে টেস্ট খেলুড়ে ৯ জাতি আগামী দুই বছর একাধিক দ্বিপক্ষীয় টেস্ট সিরিজ খেলবে। শীর্ষ দুই দল মুখোমুখি হবে ফাইনালে। ফাইনাল জয়ী দল হবে টেস্টের বিশ্বচ্যাম্পিয়ন।

- Advertisement -google news follower

আগামী ১ আগস্ট থেকে শুরু হবে এই মহাযজ্ঞ। দুই বছরে টেস্ট খেলুড়ে ৯ দেশ খেলবে ২৭টি টেস্ট সিরিজ। সিরিজগুলোয় ৭২টি টেস্ট ম্যাচ হবে।

আইসিসির এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি, ইংল্যান্ডের হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারি জেমস অ্যান্ডারসন, অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন প্রমুখ।

- Advertisement -islamibank

প্রতিটা দেশ তিনটি করে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রত্যেক সিরিজে ১২০ পয়েন্ট থাকবে। এই ১২০ পয়েন্ট ভাগ হবে সিরিজে কয়টা টেস্ট হচ্ছে তাঁর ওপর। তিনটা টেস্ট হলে প্রতি টেস্টের জন্য ৪০ পয়েন্ট করে থাকবে, দুটি টেস্ট হলে ৬০। টেস্ট টাই হলে পয়েন্ট ভাগাভাগি হবে। ড্র হলে ৩:১ অনুপাতে পয়েন্ট ভাগাভাগি হবে। সিরিজগুলোর দৈর্ঘ্য দুই টেস্ট থেকে সর্বোচ্চ পাঁচ টেস্ট পর্যন্ত হবে।

আর এই আয়োজন শুরু হবে ১ আগস্ট, অ্যাশেজ থেকে। যেখানে মাঠে নামে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM