তীব্র পানি সঙ্কটে বিশ্বের ১৭ দেশ

বিশ্বের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ মানুষ তীব্র পানি সঙ্কটে ভুগছেন। যাদের বসবাস ভারত-পাকিস্তানসহ বিশ্বের ১৭টি দেশে। ওয়ার্ল্ড রিসোর্স ইনস্টিটিউটের (ডব্লিউআরআই) এক প্রতিবেদনে এমন তথ্য ওঠে এসেছে।

- Advertisement -

বেসরকারি সংস্থা ডব্লিউআরআই বলছে, কাতার, ইসরাইল, লেবানন, ইরান, জর্ডান, লিবিয়া, কুয়েত, সৌদি আরব, ইরিত্রিয়া, সংযুক্ত আরব আমিরাত, সান মেরিনো, বাহরাইন, ভারত, পাকিস্তান, তুর্কমেনিস্তান, ওমান এবং বসনিয়ায় মারাত্মক পানি সঙ্কটে রয়েছে।

- Advertisement -google news follower

এসব দেশে কৃষি, শিল্প এবং পৌরসভাগুলোতে বছরে ভুগর্ভস্থ এবং ভূ-উপরিভাগের ৮০ শতাংশ পানি ব্যবহার করে। শুষ্ক মৌসুমে পানি সরবারহের চাহিদা বেড়ে যায় এবং জলবায়ু পরিবর্তনের কারণে এটা বেড়েই চলছে। এতে ভয়ানক পরিণতি হতে পারে। কেপ টাউন, সাও পাওলো এবং চেন্নাইয়ে সম্প্রতি এ ধরনের সমস্যা দেখা দিয়েছে।

পানির সঙ্কটে থাকা বিশ্বের ১৭টি দেশের মধ্যে সব থেকে বেশি সমস্যায় রয়েছে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার ১২টি দেশ। আর এর পরেই ১৩তম অবস্থানে রয়েছে ভারত। যেখানে পানির সমস্যায় থাকা অন্য ১৬টি দেশের চেয়ে ভারতের জনসংখ্যা তিন গুণ বেশি।

- Advertisement -islamibank

প্রতিবেদনে পানি নিয়ে সঙ্কটে রয়েছে এমন তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ৭১তম। সংযুক্ত আরব আমিরাতের মত যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো রাজ্যে পানির সমস্যা রয়েছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM