পশুর বর্জ্য অপসারণে প্রস্তুত চসিক

ঈদুল আজহায় কোরবানির পর পশুর বর্জ্য অপসারণে ব্যাপক প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

- Advertisement -

নগরের ৪১টি ওয়ার্ড থেকে পাঁচ হাজার টন পশুর বর্জ্য অপসারণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চসিক।

- Advertisement -google news follower

সোমবার (১২ আগস্ট) সকাল ৯টা থেকে এ বর্জ্য অপসারণ শুরু হবে।

এদিন বিকেল পাঁচটার মধ্যে প্রধান সড়ক থেকে এবং রাত আটটার মধ্যে পুরো শহর থেকে বর্জ্য অপসারণ করা হবে বলে জানিয়েছে চসিক।

- Advertisement -islamibank

এবার নগরে প্রায় ৮ লাখ পশু কোরবানি দেওয়া হবে। সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতে প্রায় চার হাজার পরিচ্ছন্নকর্মীকে প্রস্তুত রাখা হয়েছে। সেই সঙ্গে সরু রাস্তা ও গলি থেকে বর্জ্য অপসারণের জন্য টমটমসহ অন্যান্য ব্যবস্থাও থাকবে। বর্জ্য অপসারণ কাজ তদারকিতে থাকবেন পরিচ্ছন্ন বিভাগের সুপারভাইজাররা।

এদিকে বর্জ্য অপসারণে নাগরিকদের সুবিধার্থে খোলা হয়েছে কন্ট্রোল রুম। নগরের কোথাও জবাই করা পশুর বর্জ্য রাত ১০টার পর পড়ে থাকতে দেখলে কন্ট্রোল রুমে তথ্য জানাতে পারবেন নগরবাসী।

কন্ট্রোল রুমের যোগাযোগের নম্বর- ০৩১- ৬৩০৭৩৯, ০৩১-৬৩৩৬৪৯, ০১৭১২২৫২৬১৫ ও ০১৬৭৫২১৮৪৮৫। উল্লেখ, মঙ্গল ও বুধবার কন্ট্রোল রুম খোলা থাকবে।

বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর শৈবাল দাশ সুমন জয়নিউজকে বলেন, কোরবানির দিন জবাইকৃত পশুর বর্জ্য হবে পাঁচ হাজার টন। এর সঙ্গে নিয়মিত আড়াই হাজার টন গৃহস্থালী বর্জ্য আছে। আমরা সকাল ৯টা থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করব। রাত আটটার মধ্যে পুরো শহরের বর্জ্য অপসারণ করা আমাদের লক্ষ্য।

তিনি আরো বলেন, বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতে প্রায় ৪ হাজার পরিচ্ছন্নকর্মীকে রাখা হয়েছে। এজন্য সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

জয়নিউজ/হিমেল/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM