সাংবাদিকের জন্য জরুরি জনগণকে সচেতন করা: ড. অনুপম সেন

0

জনগণকে সচেতন করা সাংবাদিকদের জন্য জরুরি বলে মন্তব্য করেছেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন।

শনিবার (৩১ আগস্ট) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ড. সেন বলেন, আমাজন বনের কিছু অংশ পুড়ে গেছে। যদি পুরোটা পুড়ে যায় তাহলে এটি আমাদের পৃথিবীর জন্য হুমকিস্বরূপ হবে। তাই সাংবাদিকদের বলব, জনগণকে সচেতন করাটা জরুরি।

এমডিজি গোলে পাকিস্তান ও ভারত থেকে বাংলাদেশ অনেক এগিয়ে রয়েছে উল্লেক করে ড. সেন বলেন, এসডিজি প্রকল্প আমরা হাতে নিয়েছি, এটিও দ্রুত বাস্তবায়িত হবে। একসময় যে ছোঁয়াচে রোগ ছিল সেগুলো এখন অনেকটাই আমাদের হাতের নিয়ন্ত্রণে।

তিনি বলেন, আমরা প্রতিনিয়ত এন্টিবায়োটিক খাচ্ছি। কিন্তু এটি যে আমাদের কত ক্ষতি করছে সেটি আমরা বুঝতে পারছি না। এন্টিবায়োটিক সম্পর্কে মানুষকে নিরুৎসাহিত করতে হবে। নিতান্তই প্রয়োজনে যাতে এন্টিবায়োটিক ব্যবহার করে এসব বিষয় সবাইকে জানাতে হবে।

পরে কর্মশালায় অংশ নেওয়া সাংবাদিকদের হাতে সনদ তুলে দেন ড. অনুপম সেন।

এর আগে সকাল নয়টা থেকে দুপুর তিনটা পর্যন্ত চট্টগ্রামে কর্মরত সাংবাদিকদেরকে স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন দিকনির্দেশনার পাশাপাশি স্বাস্থ্যখাতে সংবাদ পরিবেশন নিয়ে আলোচনা করা হয়।

বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের চট্টগ্রামের সমন্বয়ক সাংবাদিক এম নাসিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধি ডা. নুরুল হায়দার। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উজ্জীবন পরিচালক ফায়েজ কাইসার, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের মহাসচিব খায়রুজ্জামান কামাল।

জয়নিউজ/কাউছার/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...