পানির দাম বাড়লে কঠোর কর্মসূচি: বাম জোট

0

চট্টগ্রাম ওয়াসার পানির প্রস্তাবিত দাম কার্যকর হলে কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলার নেতারা।

তারা বলেন, অযৌক্তিকভাবে পানির বিল ১ টাকাও বৃদ্ধি করা যাবে না। মূল্য বৃদ্ধির প্রস্তাব বাতিল করে নগরে পর্যাপ্ত বিশুদ্ধ পানি সরবরাহের দাবি জানান তারা।

সোমবার (২ সেপ্টেম্বর) সকালে দামপাড়া ওয়াসা ভবনের সামনে মানববন্ধনে এসব কথা বলেন জোট নেতারা।

সমাবেশ শেষে চট্টগ্রাম ওয়াসার ব্যাবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহর মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি দেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

সমাবেশে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়কারী হাসান ফারুফ রুমি। জোট নেতা সফী উদ্দিন কবির আবিদের পরিচালনায় এতে বক্তৃতা করেন সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক আশোক সাহা, বাসদ (মার্ক্সবাদী) সদস্য সচিব অপু দাশগুপ্ত, বাসদ চট্টগ্রাম জেলার ইনচার্জ আল কাদেরী জয়, বামজোট নেতা আকরাম হোসেন ও অমৃত বড়ুয়া।

বক্তারা বলেন, চট্টগ্রাম ওয়াসার পানির বিল এক টাকাও বৃদ্বি করা যাবে না । পর্যাপ্ত পানির সরবরাহ ও সেবার মান না বাড়িয়ে ইচ্ছেমত পানির মূল্য বৃদ্বির প্রস্তাবনা দিয়েছে ওয়াসা। যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

চট্টগ্রাম ওয়াসা আপাদমস্তক দুর্নীতিতে নিমজ্জিত হয়ে পড়ছে জানিয়ে তারা বলেন, সরকারি দলের টেন্ডারবাজদের কারণে ওয়াসার কাজ বিলম্বিত কাজের ব্যয় ৫ গুণ পর্যন্ত বেড়ে যায়, যা জনগণের জনগণের পকেট থেকে কেটে নেওয়ার জন্যই অযৌক্তিকভাবে পানির মূল্যবৃদ্ধি করা হচ্ছে।

এসময় বক্তারা আরো বলেন, কোনো আইননীতি ও জনগণের মতামতের তোয়াক্কা না করে পানির মূল্য বৃদ্ধি করা হচ্ছে কিন্তু সেবার মান পড়ে আছে তলানীতে। ওয়াসার প্রচলিত নীতিমালায় প্রতি বছর পানির দাম ৫ ভাগ বাড়ানোর কথা বলা আছে। এ ধারা মোতাবেক চলতি বছর জনুয়ারিতে ওয়াসা পানির দাম ৫ ভাগ বাড়িয়েছে কিন্তু ছয় মাস পার না হতেই আবারও পানির দাম বৃদ্ধির যে পাঁয়তারা করছে তা মেনে নেওয়া হবে না। আর অন্যদিকে নগরের পতেঙ্গা, হালিশহর, আগ্রাবাদ, বাকলিয়া ও পাথরঘাটাসহ সমগ্র এলাকায় পর্যাপ্ত পানি সরবরাহ হয়না।
সমাবেশে উন্নয়নের নামে সারাবছরই অপরিকল্পিত খোঁড়াখুড়ির সমালোচনা করেন তারা।

জয়নিউজ/পার্থ/বিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...