সৌদিতে হামলা: বেড়ে গেছে তেলের দাম

অবশেষে আশঙ্কাই সত্যি হলো। বেড়ে গেছে তেলের দাম। এ দাম গত চার মাসের মধ্যে সর্বোচ্চ।

- Advertisement -

শনিবার সৌদির দুটি তেলক্ষেত্রে হামলার পর থেকেই আশঙ্কা করা হচ্ছিল, তেলের দাম বাড়তে পারে। সোমবার (১৬ সেপ্টেম্বর) তেলের দাম ১০ শতাংশ বেড়েছে বলে উল্লেখ করা হয়েছে এএফপির এক প্রতিবেদনে।

- Advertisement -google news follower

সৌদির জ্বালানি মন্ত্রণালয় বলছে, সৌদির দুটি তেলক্ষেত্রে হামলার পর প্রতিদিন তেল উৎপাদন কমেছে ৫০ লাখ ব্যারেল। এটা সৌদির তেল উৎপাদনের অর্ধেক এবং বিশ্বের মোট উৎপাদনের প্রায় ৫ শতাংশ। এই অবস্থার পরিবর্তন কতদিনে হবে তা এখনও নিশ্চিত নয়।

এদিকে সৌদির তেলক্ষেত্রে হামলার ঘটনার জন্য ইরানকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ইরানে সম্ভাব্য সামরিক হামলার হুঁশিয়ারিও ব্যক্ত করেছেন। তবে সৌদির তেলক্ষেত্রে হামলার কথা অস্বীকার করেছে তেহরান।

- Advertisement -islamibank

এর আগে শনিবার সৌদির পূর্বাঞ্চলে রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল উৎপাদন প্রতিষ্ঠান সৌদি অ্যারামকোর দুটি স্থাপনায় ড্রোন হামলার ফলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আবকাইক এবং খুরাইস এলাকায় অবস্থিত ওই স্থাপনাগুলোতে হামলা চালানো হয়। এর ফলে সৌদি তেল উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM