বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রে ফের উৎপাদন শুরু

কয়লার অভাবে বন্ধ হয়ে যাওয়ার ৫২ দিন পর দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রে ফের উৎপাদন শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) দিবাগত রাত আড়াইটা থেকে উৎপাদন শুরু হয়। কয়লার অভাবে গত ২২ জুলাই দেশের একমাত্র কয়লা বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়।

- Advertisement -

বিদ্যুৎকেন্দ্রের প্রকৌশলী আব্দুল হাকিম সরকার বলেন, ২৭৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন তৃতীয় ইউনিটটিতে উৎপাদন শুরুর লক্ষ্যে বৃহস্পতিবার বিকাল পাঁচটায় স্টিম চালু করা হয়। পরে রাত আড়াইটার দিকে উৎপাদন শুরুর মাধ্যমে জাতীয় গ্রিডে যোগ হয় কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ।

- Advertisement -google news follower

তৃতীয় এ ইউনিটটি চালু রাখতে প্রতিদিন দুই হাজার ৮০০ টন কয়লা প্রয়োজন বলে জানান তিনি। আর ৮ সেপ্টেম্বর বড়পুকুরিয়া কয়লাখনিতে কয়লা উত্তোলন শুরুর পর প্রতিদিন দুই হাজার থেকে ২২০০ টন কয়লা খনি থেকে পাওয়া যাচ্ছে। কয়লার মজুদ বাড়লে প্রথম ও দ্বিতীয় ইউনিট দুটি চালু করা হবে। ওই দুটি ইউনিটের উৎপাদন ক্ষমতা ১২৫ মেগাওয়াট করে।

দেশের একমাত্র কয়লাভিত্তিক এই তাপবিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিটের উৎপাদন ক্ষমতা ৫২৫ মেগাওয়াট।

- Advertisement -islamibank

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM