চসিক মেয়রের সঙ্গে চায়না কমিউনিস্ট পার্টির চেন হা ‘র নেতৃত্বে সাক্ষাৎ

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে চায়না ইউননান প্রভিনসিয়াল ডেলিগেশন কমিটির প্রধান ও চায়না কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মি. চেন হাউ এর নেতৃত্বে উচ্চপর্যায়ের এক প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাত করেন।

- Advertisement -

শুক্রবার ( ১৫ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম ক্লাবে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় সিটি মেয়র ও তাদেরকে স্বাগত জানান।

- Advertisement -google news follower

চায়না কমিউনিস্ট পার্টির সেক্রেটারি বলেন, একটি দেশের উন্নয়নের জন্য দরকার রাজনৈতিক স্থিতিশীলতা। বর্তমান প্রধানন্ত্রীর নেতৃত্বে সেই অনুকূল পরিবেশ এখন বিরাজ করছে। যার ফলে বাংলাদেশ উন্নয়নে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল বলেন।

তিনি আরও বলেন, চীনের সঙ্গে বাংলাদেশ সম্পর্ক কিভাবে আরও জোরদার করা যায় সেই প্রশ্নের উত্তরে সিটি মেয়র বলেন জ্বালানী, বিদ্যুৎ, যোগাযোগ ও বর্জ্য ব্যবস্থাপনায় দুইদেশের সম্পর্ক এগিয়ে নেওয়া সম্ভব।

- Advertisement -islamibank

চসিক মেয়র নাছির বলেন বাংলাদেশ ও চীনের সম্পর্ক নতুন নয়, বহু পুরনো। দুই দেশের কূটনৈতিক সম্পর্ক শুরু হওয়ার পর থেকে বরাবরই তা চমৎকার ছিল, ক্রমে তা আরও নিবিড় হয়েছে এবং এই সম্পর্ক সময়ের পরীক্ষায় উত্তীর্ণ।

এপ্রসঙ্গে মেয়র আরও বলেন ঢাকা-বেইজিং দ্বিপাক্ষিক সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। নির্দ্বিধায় বলা যায় চীন বাংলাদেশের উন্নয়নে অন্যতম সহযোগী রাষ্ট্র। বর্তমানে বাংলাদেশের পদ্মা সেতুসহ বড় বড় স্থাপনা নির্মাণের কাজ করছে চীন। বাংলাদেশের অর্থনৈতিক বুনিয়াদ বিনির্মাণে চীনের আরও সহযোগিতা কামনা করেন মেয়র।

সাক্ষাতকালে প্রতিনিধিদলের মধ্যে বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি. জিমিং, ইউনাল প্রভিনস কমিউনিসট পার্টির ডেপুটি জেনারেল সেক্রেটারি মি. ইয়াং হংবো, ডাইরেক্টর জেনারেল ইউনাল প্রভিনস সরকারের ফরিন এ্যাপায়ার্স অফিসার পো হং, ডেপুটি ডাইরেক্টর জেনারেল ইউ সুকন, চায়না ডেভেলাপমেন্ট ব্যাংক ইউনান ব্রাঞ্চ এর প্রেসিডেন্ট ডাক্তার হং জিনগুয়া এবং চায়না কমিউনিকেশন কন্সক্ট্রাকশন কোম্পানি লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট জো. জিংবো রয়েছে।

এছাড়া চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল সোহেল আহমদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম, সিটি মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক ও প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম উপস্থিত ছিলেন।

বৈঠকে চট্টগ্রামে কর্মরত চায়না কোম্পানি নেতৃবৃন্দরাও উপস্থিত ছিলেন।

জয়নিউজ/কাউছার/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM