পপাইয়ের মতো বাইসেপ করতে এ কী করলেন যুবক? দেখুন ভিডিও

0

‘পপাই’ বিখ্যাত এক কার্টুন চরিত্র । রোগা-পাতলা চেহারার পপাই ‘স্পিনাচ’ খেলেই পেয়ে যেত শক্তিশালী বাইসেপ। বিশাল এই বাইসেপ নিয়ে জব্দ করে অনিষ্টকারীদের।

পপাইয়ের প্রতি আকৃষ্ট হয়ে এক রাশিয়ান যুবক তার মতো বাইসেপ (হাতের পেশি) পেতে চেয়েছিলেন। কিন্তু তা পেতে তিনি যে উপায় বেছে নিয়েছিলেন, আর একটু হলেই মারা পড়তেন!

২৩ বছরের ওই রাশিয়ান যুবকের নাম কিরিল তেরেশিন। কিরিলের দেহ তেমন পেশীবহুল নয়। পপাইয়ের মতো বাইসেপ পেতে জিমের ধার ধারেননি তিনি। এর বদলে চামড়ার নিচে তিনি ঢুকিয়েছিলেন সস্তা পেট্রোলিয়াম জেলি! এভাবে পেয়েও যান নকল বাইসেপ। কিন্তু পেশী প্রদর্শন বেশিদিন স্থায়ী হলো না।

ওই পেট্রোলিয়াম জেলির কারণে কিরিলের হাতের টিস্যুগুলি নষ্ট হয়ে যাচ্ছিল। জ্বর আসছিল, সঙ্গে হাতে-পায়ে প্রচণ্ড ব্যথা। বাধ্য হয়ে শরণাপন্ন হন চিকিৎসকের।

চিকিৎসক স্পষ্ট জানিয়ে দেন, অস্ত্রোপচার করে পেট্রোলিয়াম জেলি বের না করলে পচে যাবে হাত। এমনকি মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। এর পরেই অপারেশন করতে বাধ্য হয়েছেন কিরিল।

কিরিলের অস্ত্রোপচার করেছেন মস্কো স্টেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক মেলনিকভ। তিনি সংবাদমাধ্যমকে বলেন, কিরিলের একটি হাত থেকে ক্ষতিগ্রস্ত টিস্যু বের করা হয়েছে। অপর হাতের অস্ত্রোপচার এখনও বাকি। ওই পেট্রোলিয়াম জেলি পেশীর নিচে জমে গিয়েছিল এবং রক্ত চলাচল ব্যহত করছিল।

তিনি আরও বলেন, পেট্রোলিয়াম জেলি দেহের বাইরে ব্যবহারের জন্য। কখনই তা শরীরের ভেতর যাওয়া কাম্য নয়।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...