ফিলিপাইনে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় কামমুরি

ফিলিপাইনে শক্তিশালী ঘূর্ণিঝড় কামমুরি আঘাত হেনেছে। স্থানীয় সময় মঙ্গলবার (৩ ডিসেম্বর) মধ্যরাতে দেশটির লুজন দ্বীপে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ে। তবে প্রাথমিকভাবে হতাহতের খবর পাওয়া যায়নি।

- Advertisement -

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, ঘূর্ণিঝড় কামমুরির আঘাত হানার আগেই দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশের উপকূলীয় ও পার্বত্য অঞ্চলে বন্যা-ভূমিধসের আশঙ্কায় দুই লাখের বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়। ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশটির প্রধান বিমানবন্দর বন্ধ ঘোষণা করা বন্ধ রয়েছে। এছাড়া আক্রান্ত প্রদেশের স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। ফিলিপাইনের উপকূলরক্ষী বাহিনী দেশটির উত্তর-পূর্বাঞ্চলের সমুদ্র এলাকায় যান চলাচল নিষিদ্ধ করেছে। তবে প্রত্যন্ত ও উপকূলীয় গ্রামীণ অঞ্চলে কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে; তা এখনও জানা যায়নি।

- Advertisement -google news follower

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বলছে, কর্তৃপক্ষ ৩৫ টি প্রদেশে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা বৃদ্ধি করায় এক ডজনেরও বেশি প্রদেশ থেকে ২ লাখের বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। তবে মধ্যরাতে লুজন দ্বীপে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় কামমুরি।

ভারী বর্ষণ, বাতাসের তীব্র গতি, ভূমি ধস ও ঝড়ের আশঙ্কা নিয়ে ৪ মাত্রার এই ঘূর্ণিঝড় যেসব এলাকায় আঘাত হানতে পারে; সেসব এলাকার মানুষকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ এবং সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে।

- Advertisement -islamibank
জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM