জনগণই পুলিশের শক্তি: আইজিপি

0

জনগণই পুলিশের শক্তি বলে উল্লেখ করেছেন পুলিশের আইজিপি ড. মো. জাবেদ পাটোয়ারী।

বুধবার (১১ ডিসেম্বর) বিকাল ৪টায় সিএমপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পুলিশের আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, ৭০ লাখ মানুষের বিপরীতে ৭ হাজার পুলিশ সদস্য রয়েছে এই শহরে। অর্থাৎ ১ হাজার জনসংখ্যার বিপরীতে একজন পুলিশ দিয়ে নাগরিকের নিশ্ছিদ্র নিরাপত্তা দেওয়া হচ্ছে। জনসংখ্যার অনুপাতে ৯ শ’ থেকে ১ হাজার জনের জন্য একজন পুলিশ কোনভাবেই যথেষ্ট নয় । সেজন্যই আমরা সবসময় জনগণের কাছেই ফিরে আসি।

তিনি আরও বলেন, আমরা যদি আমাদের আশেপাশের দেশগুলোতে দেখি সেখানে আড়াইশ’ জনের জন্য একজন পুলিশ । ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড অনুযায়ী ২শ’ নাগরিকের বিপরীতে একজন পুলিশ থাকে। কিন্তু আমাদের দেশে কয়েকগুণ বেশি। তারপরও আমরা হারিনি আমরা যুদ্ধ করছি মাদকের বিরুদ্ধে। আমরা আশাবাদী আমাদের পাশে জনগণ যেভাবে দাঁড়াচ্ছে তাদের সহযোগিতায় আমরা সন্ত্রাস-জঙ্গিবাদমুক্ত করব।

তিনি বলেন, ৪১ বছর আগের চট্টগ্রাম এবং মেট্রোপলিটন পুলিশ কতটুকু বদলেছে এটা আপনারা নিজেরাই বুঝতে পারছেন। সন্ত্রাসবাদ-জঙ্গিবাদের বিরুদ্ধে স্বল্পসংখ্যক পুলিশ সদস্য দিয়ে সফলতার সঙ্গে সর্বোচ্চ নাগরিক সেবা দিচ্ছে সিএমপি।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে আমাদের পূর্বসূরীরা বাংলাদেশ বাবুদের প্রাক্কালে ২৫ মার্চের কাল রাতে রাজারবাগের প্রথম প্রতিরোধ গড়ে তুলেছিল। নিজেদেরকে অকাতরে বিলিয়ে দিয়েছিল। আমাদের রয়েছে গৌরবোজ্জ্বল অতীত। আমরা সেই নিরাপদ ভবিষ্যত আশাকরি যখন এদেশে থাকবে না কোনো মাদক থাকবে না কোনো দুর্নীতি থাকবেনা কোনো সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী, এমপি ওয়াসিকা আয়েশা খান, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এমএ সালাম, সিএমপি কমিশনার মো.মাহবুবর রহমান,  অতিরিক্ত ডিআইজি ইকবাল বাহার, সিএমপির সাবেক পুলিশ কমিশনার আবদুল জলিল, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন ও নগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাছিনা মহিউদ্দিনসহ পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

জয়নিউজ/রিফাত/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...