বর্তমান সরকার ব্যবসাবান্ধব: বাণিজ্য সচিব

0

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন বলেছেন, বর্তমান সরকার ব্যবসাবান্ধব সরকার। বাংলাদেশকে উন্নত দেশের কাতারে  নিয়ে যেতে সরকার নিরলসভাবে কাজ করছে।

চতুর্থ আন্তর্জাতিক এসএমই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শনিবার (২১ ডিসেম্বর) চট্টগ্রাম চেম্বার অ্যান্ড কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এ মেলার উদ্বোধন করা হয়। ফিতা কেটে মেলার উদ্বোধন করেন বাণিজ্য সচিব।

একটি দেশের উন্নয়নের জন্য এসএমইর গুরুত্ব অপরিসীম মন্তব্য করে ড.  জাফর বলেন, সরকার এ বিষয়ে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

তিনি ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, আপনারা এমন উদ্যোক্তা হোন যাতে অন্যকে চাকরি দিয়ে দেশের শিল্প উন্নয়নে সহযোগিতা করতে পারেন।

তিনি বলেন, চট্টগ্রামকে আমি ভালোবাসি। অনেকবার এখানে এসেছি। চট্টগ্রামের বাণিজ্যিক ইতিহাস শতবছরের বেশি। আন্তর্জাতিক বাণিজ্য ও এসএমই মেলার আয়োজন, কাস্টম হাউসে অটোমেশন চালুর পাশাপাশি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার নির্মাণ করেছে চট্টগ্রাম চেম্বার।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, দেশে ৮০ লাখ ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান আছে। আমরা ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝারি উদ্যোক্তায় পরিণত করতে চাই।

তিনি বলেন, জাপান ও চীনে প্রচুর এসএমই উদ্যোক্তা আছেন। তাই তাদের অর্থনীতি শক্তিশালী। তাদের টেকসই উন্নয়ন হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক একেএম মহিউদ্দিন আজাদ বলেন, এসএমই খাতের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক আন্তরিকভাবে কাজ করছে। এসএমই খাতের বিকাশে ভূমিকা রাখবে এ মেলা।

স্বাগত বক্তব্যে চট্টগ্রাম চেম্বারের সিনিয়র সহসভাপতি ওমর হাজ্জাজ বলেন, দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে চট্টগ্রাম চেম্বার। এরই ধারাবাহিকতায় এসএমই ফেয়ারের আয়োজন। সবার অংশগ্রহণে এ মেলা সফল হবে বলে তিনি আশাপ্রকাশ করেন।

ধন্যবাদ বক্তব্যে চট্টগ্রাম চেম্বার পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপন বলেন, এসএমই মেলায় বাণিজ্য সচিব এসে আমাদেরকে সম্মানিত করেছেন। আমাদের বিশ্বাস আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে।

জয়নিউজ/গিয়াস/বিআর

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...