যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ভ্যাকসিনের ট্রায়াল শুরু আজ

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের পরীক্ষামূলক ভ্যাকসিনের প্রথম ডোজের কার্যকারিতা পরীক্ষা আজ থেকে শুরু হবে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের অর্থায়নে এ পরীক্ষা চলছে। সিয়াটলের কায়সার পার্মানেন্তে ওয়াশিংটন হেলথ রিসার্চ ইনস্টিটিউটে ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে।

- Advertisement -

তবে স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, একটা ভ্যাকসিন পুরোপুরি প্রস্তুত হতে এক বছর থেকে ১৮ মাস সময় লেগে যেতে পারে।

- Advertisement -google news follower

সোমবার (১৬ মার্চ) ৪৫ জন তরুণ, সুঠাম স্বেচ্ছাসেবীর শরীরে বিভিন্ন মাত্রায় ডোজ দিয়ে এ পরীক্ষা শুরু হবে। পরীক্ষামূলক ভ্যাকসিন থেকে স্বেচ্ছাসেবীদের সংক্রমিত হওয়ার কোনো সম্ভাবনা নেই কারণ, এ ভ্যাকসিনে করোনা ভাইরাস নেই। মূলত ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া বোঝার জন্য এ পরীক্ষা চালানো হচ্ছে। বড় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া না থাকলে তা আরও বড় পরীক্ষার পথ খুলে দেবে।

চীন থেকে উৎপত্তি লাভ করা প্রাণঘাতী এই ভাইরাস এরই মধ্যে ছড়িয়ে পড়েছে ১৫৭টি দেশ ও অঞ্চলে। এখন পর্যন্ত ১ লাখ ৬৯ হাজার ৫৫২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছেন, ৬ হাজার ৫১৬ জনের প্রাণ গেছে। আর ৭৭ হাজার ৭৫৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। তাই সারা বিশ্বেই গবেষকরা এর ভ্যাকসিন তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

- Advertisement -islamibank

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM