ইডিইউতে ভর্তি অনলাইনেই, লাগছে না পরীক্ষা

চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) সামার ২০২০ সেমিস্টারের ভর্তি কার্যক্রম এখন পুরোপুরিই অনলাইনে। কোনোরকম পরীক্ষা ছাড়াই আগ্রহীরা ভর্তি হতে পারবে। স্নাতক পর্যায়ে এসএসসি ও এইচএসসির ফলাফল এবং স্নাতকোত্তর পর্যায়ে স্নাতকের ফলাফলের উপর ভিত্তি করে নতুন শিক্ষার্থী ভর্তি করাবে ইডিইউ। আসন সংখ্যা সীমিত হওয়ায় প্রথমে আবেদনকারীদের অগ্রাধিকার দেওয়া হবে।

- Advertisement -

কভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে জরুরিভিত্তিতে ক্যাম্পাস বন্ধ করা হলেও ইডিইউর ক্লাসসহ সকল প্রাতিষ্ঠানিক কার্যক্রম অনলাইনেই পরিচালিত হচ্ছে। বর্তমান সংকটকালে ইডিইউতে ভর্তিচ্ছুদের যাতে ঘর থেকে বের হতে না হয়, তাই সার্বিক সুযোগ-সুবিধা অনলাইনেই দেওয়া হচ্ছে।

- Advertisement -google news follower

আগামী ১৬ এপ্রিল পর্যন্ত ইডিইউর অফিসিয়াল ওয়েবসাইট www.eastdelta.edu.bd বা ফেসবুক পেইজ eastdeltauniversity1 এ দেওয়া লিংকে গিয়ে ফরম পূরণ করে আবেদনের এ সুযোগ রয়েছে। এছাড়া ব্রাউজারের এড্রেস বারে গিয়ে https://bit.ly/39xCQsN লিখলেই পাওয়া যাবে ফরমটি।
স্বাভাবিক সময়গুলোতে ভর্তিচ্ছুদের পরীক্ষা নিলেও এবার সেই ধারাবাহিকতা থেকে বের হয়ে এসেছে ইডিইউ। এছাড়া ভর্তি মেলায় যে বিশেষ ছাড়ের সুবিধা থাকতো, তা এবার ১৬ এপ্রিলের মধ্যে অনলাইনে ফরম পূরণকারী সকলেই পাচ্ছেন।

শিক্ষার্থীদের কর্ম উপযোগী ও বিশ্বমানে গড়ে তোলার জন্য ইডিইউতে আছে স্টুডেন্ট স্কিল ডেভলপমেন্ট সেন্টার এবং একাডেমিক হেল্প সেন্টার। প্রত্যেক স্টুডেন্টের জন্য একজন করে একাডেমিক এডভাইজর আছেন। বিদেশে গিয়ে বড় বড় প্রতিষ্ঠানের কার্যক্রম স্বচক্ষে দেখে আসার সুযোগ আছে ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট লিডারশিপ এক্সপেরিয়েন্স প্রোগ্রামের মাধ্যমে। আরো আছে এক্সেস একাডেমি, যেখানে শিক্ষার্থীদের ইংলিশ, ম্যাথ, প্রেজেন্টেশন স্কিল ও সোশ্যাল লিডারশিপের মতো বেসিক বিষয়গুলো উন্নত করা হয়।

- Advertisement -islamibank

ইডিইউতে আছে ১৫টি ক্লাব, যেখানে শিক্ষার্থীরা নিজেদের কমিউনিকেশন ও লিডারশিপ স্কিল ডেভলপ করার সুযোগ পাচ্ছে, থাকছে নানান ধরনের প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ। আর মেধাবী ও অসচ্ছ্বল শিক্ষার্থীদের জন্য ১০টি বৃত্তি। গত এগার বছরে মোট আঠার কোটি টাকার বৃত্তিমূলক বার্সারি প্রদান করেছে ইডিইউ কর্তৃপক্ষ।

এছাড়া বিশ্ববিদ্যালয়ে গবেষণার পরিবেশ সৃষ্টি ও শিক্ষক-শিক্ষার্থীদের মৌলিক রচনাক্ষমতা উন্নয়নে সহায়তা করতে ইডিইউ নিয়েছে ইন্টারনেটভিত্তিক প্লেজারিজম ডিটেকশন সফটওয়্যার টার্নইটইনের পূর্ণ সাবস্ক্রিপশন।

এছাড়া বিভিন্ন ধরণের স্কিল ডেভেলপমেন্টের জন্য বিশ্বখ্যাত অনলাইন প্লাটফর্ম ‘কোর্সেরা’র সঙ্গে জুটি বেঁধেছে ইডিইউ। বর্তমানে ইডিইউর শিক্ষার্থীরা ফ্রিতে করতে পারছে কোর্সেরা’র প্রায় সবধরণের প্রিমিয়াম কোর্স।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে সামার সেমিস্টারে ভর্তি পরীক্ষার জন্য ফরম ডিস্ট্রিবিউশন শুরু হয়েছে। বিবিএ, ইংরেজি, অর্থনীতি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিকাল ও টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে স্নাতক পর্যায়ে ভর্তি শুরু হয়েছে। এছাড়া স্নাতকোত্তর পর্যায়ে এমবিএ, এমএ ইন ইংলিশ, মাস্টার অব পাবলিক পলিসি এন্ড লিডারশিপ, এমএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে পারবেন গ্র্যাজুয়েটরা।

সবধরণের তথ্যের জন্য ফোন করুন ০১৭১৪-১০২০৬২, ০১৯৭৪-১০২০৬২, ০৯৬৩-৮১৪৪৪১৩, ০৩১২-৫৫৮৬৪৫-৬ নম্বরে।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM