নতুন এমপিওভুক্ত হলো ১৬৩৩ শিক্ষাপ্রতিষ্ঠান

অবশেষে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এপিওভুক্তির প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে চারটি স্তরে মোট ১ হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কোড যুক্ত করে তালিকা প্রকাশ করা হয়েছে।

- Advertisement -

বুধবার (২৯ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

- Advertisement -google news follower

তালিকায় দেখা গেছে, নিন্ম মাধ্যমিকের ৪৩০টি, মাধ্যমিকের ৯৯১টি, স্কুল অ‌্যান্ড কলেজ পর্যায়ে ৬৮টি, কলেজ পর্যায়ে ৯২টি এবং ডিগ্রি পর্যায়ে ৫২টি শিক্ষা প্রতিষ্ঠানসহ মোট ১ হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

২০১৮ সালে এমপিওভুক্তির জন্য প্রায় ৯ হাজার (নয় হাজার) নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে আবেদন করে। এই আবেদন যাচাই-বাছাই শেষে ২০১৯ সালের ২৩ অক্টোবর প্রধানমন্ত্রীর নির্দেশে ২ হাজার ৭৩০টি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির জন্য তালিকাভুক্ত করা হয়। দীর্ঘ ছয় মাস পর দেওয়া হয় এমপিও কোড।

- Advertisement -islamibank

নতুন এমপিও পাওয়া এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের (২০১৯) জুলাই থেকে নির্ধারিত বেতন ভাতা পাবেন।

প্রজ্ঞাপনে যেসব শর্ত দেওয়া হয় সেগুলোর মধ্যে রয়েছে- বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ অনুযায়ী শিক্ষক-কর্মচারীরা বেতন ভাতাদি প্রাপ্য হবেন। তবে শিক্ষক-কর্মচারীদের যোগ্যতা ও অভিজ্ঞতা নিয়োগ পরিপত্র জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী প্রযোজ্য হবে।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে তাদের মধ্যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে সে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে।

শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা ১ জুলাই, ২০১৯ থেকে কার্যকর হবে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM