নিজের স্বাস্থ্য নিজেকেই উন্নত করতে হবে: ডা. শাহাদাত

নগর বিএনপি সভাপতি ও স্পোর্টস মেডিসিন স্পেশালিস্ট ডা. শাহাদাত হোসেন বলেছেন, আমাদের যার যার স্বাস্থ্য নিজেকেই উন্নত করতে হবে। যার রোগপ্রতিরোধ ক্ষমতা ভালো, তারা বেঁচে যাবেন, বাকিদের অবস্থা হবে করুণ। এ কারণে নিজের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই।

- Advertisement -

শাহাদাত এ লকডাউনের মাঝে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভে রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত এসে টেলিমেডিসিন সেবার মাধ্যমে জনগণের মধ্যে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন।

- Advertisement -google news follower

এসময় তিনি বলেন, চিনি, মিষ্টি, ও মিষ্টি পানীয় আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পথ সুগম করে দিতে পারে।

তিনি আরো বলেন, মিষ্টি বাঙালির প্রিয় খাবার। আবার চায়ে চিনি ছাড়া চলে না অনেকেরই। আবার রাতের খাবারের শেষে কোক/পেপসি না খেলে খাবার হজম হয়না কারো কারো। এ ছাড়াও, অতিথি আপ্যায়ন বা গরম দুপুরে রুহ আফযা বা শরবতেরও বিকল্প কম। কিন্তু এ মিষ্টি খাবার ও পানীয়ই কাল হয়ে দাঁড়াতে পারে এ করোনাকাল।

- Advertisement -islamibank

ডা. শাহাদাত বলেন, অ্যামেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশানে প্রকাশিত অক্সফোর্ড ইউনিভার্সিটির রিসার্চে দেখা গেছে যে চিনি আমাদের ইমিউন সিস্টেমকে দুর্বল করে দিতে পারে। আর এ সুযোগে আপনাকে কাবু করে দিতে পারে করোনা। এছাড়াও চিনি আপনার ওজন বাড়িয়ে তুলতে পারে এবং রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করতে পারে। আর অতিরিক্ত চিনিতে অভ্যস্ত হয়ে গেলে, আপনি হয়ে পড়বেন অলস। এক্ষেত্রে মিষ্টি খাবার পরিহার করতে হবে। কোমল পানীয় বা শরবতের বিকল্প হতে পারে পানি। হ্যাঁ, পানি একটি চমৎকার স্বাস্থ্যকর পানীয় যা আমাদেরকে হাইড্রেট করে উজ্জিবিত রাখে।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM