মুখে নেই মাস্ক, আইন প্রয়োগের ইঙ্গিত মন্ত্রীর

প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে মাস্ক ছাড়া বাইরে বের হলেই ২০১৮ সালের সংক্রমণ বিধি আইন অনুযায়ী নেওয়া হবে ব্যবস্থা। এক্ষেত্রে হতে পারে ৬ মাসের কারাদণ্ড কিংবা এক লাখ টাকা জরিমানা

- Advertisement -

স্বাস্থ্য অধিদফতরের এমন নির্দেশনা জারির এক সপ্তাহ পার হলেও আইন মানছেন না অধিকাংশ মানুষ। এমন পরিস্থিতিতে আইন প্রয়োগে কঠোর হওয়ার ইঙ্গিত দিয়েছেন আইনমন্ত্রী

- Advertisement -google news follower

তিনি বলেন, জনগণকে রক্ষা করতে প্রয়োজনে সবকিছু করা হবে। আর বিষয়টি বাস্তবায়নের জন্য জোরদার মনিটরিংয়ের তাগিদ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

প্রাদুর্ভাবের মাত্র ৩ মাসের মধ্যেই দেশে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে ৬৮ হাজারের বেশি মানুষ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৯০০। সংক্রমণ নিয়ন্ত্রণে মাস্ক পরা বাধ্যতামূলক করে স্বাস্থ্যবিধি মানতে গত ৩০ মে প্রজ্ঞাপন জারি করে স্বাস্থ্য অধিদফতর।

- Advertisement -islamibank

কিন্তু বাস্তব চিত্র ভিন্ন। এখনও মাস্ক ছাড়াই ঘরের বাইরে অবাধে ঘুরছেন অধিকাংশ মানুষ। মানছেন না শারীরিক দূরত্ব। জরুরি প্রয়োজন ছাড়াই ঘুরছেন রাস্তায়।

স্বাস্থ্য অধিদফতরের দেয়া প্রজ্ঞাপনে আইন অমান্যকারীদের বিরুদ্ধে জেলা প্রশাসক ও যথাযথ কর্তৃপক্ষ, ব্যবস্থা নেওয়ার কথা থাকলেও মাঠপর্যায়ে এর বাস্তবায়ন নিশ্চিতে মনিটরিংয়ের ওপর জোর দিলেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মাহফুজুর রহমান বলেন, জনগণকে সচেতনতার পাশাপাশি মাস্ক পরায় নজরদারি জোরদার করলে এই মহামারি নিয়ন্ত্রণ করা যেতে পারে।

আর প্রয়োজনে আইনের আরও কঠোর প্রয়োগের কথা জানালেন আইনমন্ত্রী। তিনি বলেন, জনগণকে রক্ষা করতে হলে যা করতে হবে তাই করবো।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM