ইয়েলোতে নয়, রেড জোনেই সাধারণ ছুটি

0

ইয়েলো জোনে নয়, করোনাভাইরাসের অত্যধিক সংক্রমণ ঝুঁকিতে থাকা রেড জোনে সাধারণ ছুটি থাকবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে সোমবার (১৫ জুন) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের পক্ষ থেকে এ সংক্রান্ত নির্দেশনায় রেড ও ইয়েলো জোন এলাকায় সাধারণ ছুটি থাকবে বলে জানানো হয়। পরে সন্ধ্যার দিকে সংশোধিত নির্দেশনা জারি করা হয়। সেখানে শুধু রেড জোনে ছুটির কথা বলা বলা হয়।

এছাড়া ১৬ থেকে ৩০ জুন পর্যন্ত অফিস, গণপরিবহনসহ অর্থনৈতিক কর্মকাণ্ড কীভাবে পরিচালিত হবে এবং কোন ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে সেই বিষয়ে এই নির্দেশনা জারি করা হয়েছে।

বেশি আক্রান্ত এলাকাকে রেড, অপেক্ষাকৃত কম আক্রান্ত এলাকাকে ইয়েলো ও একেবারে কম আক্রান্ত বা আক্রান্তমুক্ত এলাকাকে গ্রিন জোন হিসেবে চিহ্নিত করা হবে। রেড জোনকে লকডাউন করা হবে, ইয়েলো জোনে যেন আর সংক্রমণ না বাড়ে সেই পদক্ষেপ নেওয়া হবে। সতর্কতা থাকবে গ্রিন জোনেও। লকডাউনের মেয়াদ হবে ১৪ থেকে ২১ দিন পর্যন্ত।

প্রথম নির্দেশনায় বলা হয়, লাল ও হলুদ অঞ্চলে অবস্থিত সামরিক ও অসামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত ও বেসরকারি দফতরসমূহ এবং লাল ও হলুদ অঞ্চলে বসবাসকারী বর্ণিত দফতরের কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

পরে সংশোধিত নির্দেশনায় বলা হয়, লাল অঞ্চলে অবস্থিত সামরিক ও অসামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, বেসরকারি দফতরসমূহ এবং বসবাসকারী সংশ্লিষ্ট কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...