ডেক্সামেথাসন সেবনে সাবধান, না হলে মৃত্যু

করোনায় আক্রান্ত গুরুতর অসুস্থ ব্যক্তিদের জীবন বাঁচাতে সাহায্য করে ডেক্সামেথাসন নামে ট্যাবলেট। মঙ্গলবার (১৬ জুন) এমন তথ্য প্রকাশ করেছেন ব্রিটিশ বিশেষজ্ঞরা।

- Advertisement -

তবে ওই বিশেষজ্ঞরাই আবার সাবধান করে বলেছেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া এ ওষুধ সেবন করলে মৃত্যুও হতে পারে। তাই এ ওষুধ হাসপাতাল ছাড়া কিনে বাড়িতে নেওয়া যাবে না।

- Advertisement -google news follower

ওষুধটি এর ‍আগে থেকেই বাংলাদেশের চিকিৎসকরা ব্যবহার করে ফল পেয়েছেন বলে জানা গেছে। দেশে করোনাভাইরাসের চিকিৎসায় প্রণীত জাতীয় নির্দেশিকায় ওষুধটি ব্যবহারের কথাও বলা হয়েছে। কিন্তু এটি করোনাভাইরাসের চিকিৎসায় মূল ওষুধ নয়। সাপ্লিমেন্ট হিসেবে রোগীকে দিলে উপকার পাওয়া যায়।

চিকিৎসকরা বলছেন, করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির উপসর্গ গুরুতর না হলে এই ওষুধ কোনো উপকারে আসে না। আবার ডোজের সামান্য হেরফের হলে কিংবা সঠিক ব্যক্তির ওপর প্রয়োগ না হলে এই ওষুধটিই মৃত্যুর কারণ হতে পারে।

- Advertisement -islamibank

ব্রিটিশ বিশেষজ্ঞদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে ডেক্সামেথাসন ওষুধটির ভুল প্রয়োগের ক্ষতিকর দিকগুলোও তুলে ধরা হয়।

প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহও এই ওষুধের সামান্য ভুল প্রয়োগের ভয়াবহ পরিণতি সম্পর্কে জানিয়েছেন।

আরও পড়ুন: করোনা চিকিৎসায় জীবন রক্ষাকারী প্রথম ওষুধের সন্ধান

প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, প্রথম কথা হলো এটা একটা স্টেরয়েড জাতীয় ওষুধ। এটা নতুন কোনো ওষুধ না, পুরোনো ওষুধ, বিভিন্ন রোগে এটা ব্যবহার করা হয়।

এই ওষুধের ভুল প্রয়োগে ভয়ংকর পার্শ্বপ্রতিক্রিয়ার কথা তুলে ধরে তিনি বলেন, এই ওষুধের অনেক সাইড ইফেক্ট (পার্শ্বপ্রতিক্রিয়া) আছে, প্রচুর; এই ব্যাপারে কিন্তু খুবই সর্তক হতে হবে। অনেক কিছু হতে পারে। এর পার্শ্বপ্রতিক্রিয়ায় মানুষ ফুলে যায়, পুশিং সিনড্রম হয়, ডায়াবেটিস হতে পারে, প্রেসার হতে পারে, আলসার হতে পারে, হাড্ডি ক্ষয় হতে পারে, হার্টে সমস্যা হতে পারে, কিডনি প্রবলেম হতে পারে। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। এটা ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া কোনোভাবে ব্যবহার করা যাবে না।

চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ওষুধ গ্রহণ না করতে সকলের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া এ ওষুধ গ্রহণ করা যাবে না। ডাক্তার যদি মনে করে কোনো রোগীকে এই ওষুধ প্রয়োগ করা যেতে পারে তবে তার ওপর প্রয়োগ করা যেতে পারে। ডেক্সামেথাসন এটাই। এটা কিন্তু করোনার মূল ওষুধ না, এটা সাপ্লিমেন্ট হিসেবে দিলে উপকার হয়।

প্রেসক্রিমপশন ছাড়া এ ওষুধ কেউ যেন ইচ্ছেমতো বিক্রি না করে সে বিষয়ে আমাদের সচেতন হতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, এটা একটা ইমার্জেন্সি ড্রাগ, লাইফ সেভিং ড্রাগ, এটা ঠিক। আমিও কিছু কিছু রোগীকে দিয়েছি। কিছু কিছু রোগীর ক্ষেত্রে উপকার হয়েছে। উপকার হয়, তবে খেয়াল রাখতে হবে, রোগীরা যেন ইচ্ছেমতো দোকান থেকে, ফার্মেসি থেকে কিনে না গ্রহণ করেন। এটা সহজলভ্য ওষুধ।

‘রোগীদের ক্ষেত্রে আমার অনুরোধ, আপনারা নিজেরা খাবেন না, ফার্মাসিস্ট যারা ওষুধ বিক্রি করেন তাদের কাছে অনুরোধ, তারা যেন কোনক্রমে প্রেসক্রিপশন ছাড়া এই ওষুধ বিক্রি না করেন এবং রোগীরা নিজেরা কিনে খাবেন না। কারণ মিসইউজ (ভুল প্রয়োগ) হওয়ার সম্ভবনা খুব বেশি।’ যোগ করেন তিনি।

উল্লেখ্য, রিউমাটয়েড আথ্রাইটিস এবং অ্যাজমার মতো বিভিন্ন রোগে গুরুতর পর্যায়ে ডেক্সামেথাসন ১৯৬০ সালের শুরু থেকে ব্যবহৃত হয়ে আসছে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM