বাজেট প্রত্যাখ্যানের ঘোষণা বিএনপির

২০২০-২১ অর্থবছরের বাজেটকে অপরিণামদর্শী ও বাস্তবতাবিবর্জিত আখ্যা দিয়ে তা প্রত্যাখান করেছে প্রধান বিরোধীদল বিএনপি।

- Advertisement -

বৃহস্পতিবার (২ জুলাই) রাজধানীর উত্তরার বাসা থেকে ভার্চুয়াল এক প্রেস কনফারেন্সে বাজেট প্রত্যাখানের ঘোষণা দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

- Advertisement -google news follower

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গত ৩০ জুন জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার যে বাজেট পাস হয়েছে, সেটি অপরিণামদর্শী ও বাস্তবতাবিবর্জিত গতানুগতিক বাজেট; যাকে অর্থনীতিবিদরা স্বপ্নবিলাস বলে আখ্যায়িত করেছেন। জনগণের কাছে ন্যূনতম জবাবদিহিতাহীন, আমলাচালিত, ক্রোনি ক্যাপিটালিস্ট সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত। এই বাজেট আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।

তিনি বলেন, করোনার কারণে সংক্ষিপ্ত করার খোঁড়া যুক্তি দেখিয়ে এবারের বাজেট বরাদ্দ নিয়ে প্রত্যাশিত দীর্ঘ আলোচনা ও পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণের কোনো সুযোগ দেওয়া হয়নি। মাত্র একদিন (২৩ জুন) বাজেটের সাধারণ আলোচনা করা হয়েছে, যা অকল্পনীয়। অথচ ভার্চুয়াল অধিবেশন চালিয়ে হলেও বাজেট আলোচনা দীর্ঘায়িত করে আলোচনার সুযোগ সৃষ্টি করা যেত।  সমালোচনা এড়াতেই তড়িঘড়ি করে বাজেট পাস করেছে সরকার।

- Advertisement -islamibank

বিএনপির মহাসচিব বলেন, অর্থনীতিবিদরা নানারকমভাবে সরকারকে পথ দেখাতে চেষ্টা করেছেন। বিএনপি করোনা সংকট মোকাবিলায় যেমন ৮৭ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ প্রস্তাবনা দিয়েছিল, একইভাবে এবারের বাজেট কেমন হওয়া উচিত সে বিষয়ে গত ৯ জুন সুনির্দিষ্ট পুনরুদ্ধার পরিকল্পনা সমৃদ্ধ তিন বছরের একটি মধ্যমেয়াদী বাজেটের রূপরেখা দিয়েছিল। কিন্তু সরকার বিএনপির সুপারিশ ও অর্থনীতিবিদদের মতামত উপেক্ষা করে একটি গতানুগতিক অবাস্তব বাজেট পাস করল

এর আগে বুধবার (১ জুলাই) বিএনপির সংসদ সদস্যরাও বাজেট প্রত্যাখান করেছিলেন।

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM