বর্ষায় বাড়ছে শ্বাসতন্ত্রের রোগে আক্রান্ত শিশুর সংখ্যা

বর্ষায় হঠাৎ বেড়ে গেছে শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত শিশুর সংখ্যা। এখন নগর ও আশপাশের এলাকা থেকে এমন শিশু রোগী বেশি আসছে হাসপাতালে চিকিৎসা নিতে।

- Advertisement -

কয়েকদিন ধরে চট্টগ্রাম মেডিকেল কলেছে (চমেক) ভর্তি হওয়া বেশিরভাগ শিশু শ্বাসতন্ত্রের প্রদাহজনিত সমস্যায় আক্রান্ত। এছাড়া ডায়রিয়া আক্রান্ত শিশু রোগীও ভর্তি হচ্ছে।

- Advertisement -google news follower

শিশুরোগ বিশেষজ্ঞরা বলছেন, ডায়রিয়ার জীবাণু প্রধানত পানির মাধ্যমে ছড়ায়। বর্ষাকালে যেহেতু পানিতে সব ভরে যায়। অনেক সময় গ্রামে সবাই পানিটা সেদ্ধ করে খায় না। এগুলো থেকে প্রধানত ডায়রিয়াটা হয়। আর ঠান্ডা কাশিতে দেখা যাচ্ছে কিছু কিছু ভাইরাসের উপদ্রব বেশি থাকছে। এর মধ্যে একটি হলো ব্রঙ্কিওলাইটিস। এটি সাধারণত ঠান্ডা কাশি হালকা জ্বর দিয়ে শুরু হয়। আর নিউমোনিয়ায় বাচ্চার চার পাঁচদিন জ্বর থাকবে। জ্বর থাকার পরে শ্বাসকষ্টটা শুরু হবে।  এক্ষেত্রে যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে। প্রয়োজনে হাসপাতালে ভর্তি করাতেও হতে পারে।

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM