করোনা মোকাবেলায় যৌথ গবেষণা করবে ইসরায়েল-আমিরাত

করোনাভাইরাস সংক্রমণরোধে গবেষণায় একসঙ্গে কাজ করবে বলে জানিয়েছে আরব আমিরাত ও ইসরায়েল।

- Advertisement -

আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এ খবর জানায়।

- Advertisement -google news follower

সম্প্রতি আমিরাত-ইসরায়েল তাদের কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেওয়ার পর এই সিদ্ধান্তের কথা জানানো হলো। আমীরাতের কোম্পানি অ্যাপেক্স ন্যাশনাল ইনভেস্টমেন্ট এবং ইসরায়েলের টেরাগ্রুপ করোনাভাইরাসের নমুনা পরীক্ষার একটি যন্ত্র উদ্ভাবনে একসঙ্গে কাজ করবে বলে জানানো হয়েছে।

এরই মধ্যে আরব আমিরাতের সঙ্গে ইসরায়েলের টেলিফোন যোগাযোগ চালু হয়েছে। কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চুক্তির আগে আমিরাত থেকে ইসরায়েলে ফোন করা সম্ভব ছিলো না।

- Advertisement -islamibank

গত সপ্তাহে আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে চুক্তি হয়েছে বলে আকস্মিক ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপরই এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে তুরস্ক ও ইরানসহ বেশ কয়েকটি দেশ। ফিলিস্তিন এ চুক্তিকে বিশ্বাসঘাতকতা বলে উল্লেখ করেছে।

চুক্তির পর টুইট বার্তায় ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু একে ‘এক ঐতিহাসিক দিন’ হিসেবে উল্লেখ করেন। অপরদিকে এই সরাসরি সম্পর্ক পুরো অঞ্চলকে বদলে দেবে বলে দাবি আমিরাতের।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM