জর্জিয়ার জোর লড়াইয়ে এগিয়ে জো বাইডেন

0

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শুক্রবার (৬ নভেম্বর) বিকেল সাড়ে ৫টা পর্যন্ত (বাংলাদেশ সময়) ইলেক্টোরাল ভোটে এগিয়ে রয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন।

এখন পর্যন্ত দ্য অ্যাসোসিয়েটেড প্রেস ও গার্ডিয়ানের মতে, বাইডেন পেয়েছেন ২৬৪ ইলেক্টোরাল ভোট আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ইলেক্টোরাল ভোট।

এদিকে নির্বাচনে ব্যাটলগ্রাউন্ড জর্জিয়ায় শেষ মুহূর্তে এগিয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। শুরু থেকেই এ রাজ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এগিয়ে থাকলেও হঠাৎ এগিয়ে গেছেন জো বাইডেন।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেস ও গার্ড়িয়ানের তথ্য অনুযায়ী, নেভাদা, অ্যারিজোনা ও জর্জিয়ায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। নেভাদায় ১১ হাজার ৪৩৮, অ্যারিজোনায় ৪৭ হাজার ৫২ ও জর্জিয়ায় ১০৯৬ ভোটে এগিয়ে জো বাইডেন। পেনসিলভেনিয়াতেও তিনি ব্যবধান কমিয়ে আনছেন।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের মতে, এখন জর্জিয়া (১৬টি ইলেক্টোরাল ভোট), নেভাদা (৬টি ইলেক্টোরাল ভোট), অ্যারিজোনা (১১টি ইলেক্টোরাল ভোট) ও পেনসিলভানিয়া (২০টি ইলেক্টোরাল ভোট)— এই চার রাজ্যে ঝুলে আছে দুই প্রার্থীর ভাগ্য। তবে কোনো কোনো সংবাদমাধ্যমের চোখ নর্থ ক্যারোলাইনার (১৫টি ইলেক্টোরাল ভোট) দিকেও।

শুধু পেনসিলভানিয়া বা বাকি চারটি রাজ্যের যে কোনো দু’টিতে জয় পেলে জো বাইডেন হবেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। তবে ট্রাম্পের ক্ষেত্রে পথটা কঠিন। আবারও হোয়াইট হাউজের দায়িত্ব ফিরে পেতে তার পেনসিলভানিয়া এবং সঙ্গে বাকি চারটি রাজ্যের তিনটিতে জয় দরকার।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...