মিয়ানমারে জয়ের পথে সু চি

মিয়ানমারের সাধারণ নির্বাচনে নিজেদেরকে বিজয়ী দাবি করেছে দেশটির ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি বা এনএলডি।

- Advertisement -

রোববার (৮ নভেম্বর) দ্বিতীয়বারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিকে নির্বাচনের ফল মেনে নেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির সেনাপ্রধান।

- Advertisement -google news follower

অনানুষ্ঠানিক ভোটের হিসাবের ওপর ভিত্তি করে অং সান সু চির নেতৃত্বাধীন এনএলডি নির্বাচনে বিজয় দাবি করে বলছে, ২০১৫ সালের প্রথম সাধারণ নির্বাচনের চেয়েও এবার আরও বেশি আসনে জয়লাভ করবে তারা।

দলটির মুখপাত্র মায়ো নিয়ান্ত এমন দাবি করেন। তিনি বলেন, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৩২২ এর বেশি আসনে জয় পেয়েছে এনএলডি। দেশব্যাপী ভোটকেন্দ্রে নিয়োজিত দলের এজেন্টরা এই তথ্য দিয়েছে। ২০১৫ সালে ৩৯০টি আসনে জয় পেয়েছিল এবার সেই সংখ্যা ছাড়িয়ে তার দল নিরঙ্কুশ জয় পেতে চলছে বলে দাবি এনএলডি মুখপাত্রের।

- Advertisement -islamibank

তবে এনএলডি রোহিঙ্গাদের আবাসভূমি সংঘাতকবলিত রাখাইন রাজ্যে দলটি হেরে গেছে। সেখানে ভালো ফল করেছে সংখ্যালঘু রাখাইনদের নিয়ে গঠিত রাজনৈতিক দল আরাকান ন্যাশনাল পার্টি (এএনপি)। অবশ্য রাখাইনের বেশির ভাগ আসনে ভোট বাতিল করা হয়েছিল।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM