চট্টগ্রামে বৃষ্টি হতে পারে আজ

চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় শনিবার (২১ নভেম্বর) হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

- Advertisement -

অধিদফতরের বুলেটিনে জানানো হয়, চট্টগ্রাম, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় শনিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের বিভিন্ন জায়গায় আকাশ আংশিক মেঘলা থাকবে। আজ সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও কুয়াশা থাকতে পারে।

- Advertisement -google news follower

গতকাল শুক্রবার সকাল থেকে দেশের বিভিন্ন এলাকায় আকাশ মেঘাচ্ছন্ন ছিল। থেমে থেমে বৃষ্টিও হয়েছে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, আগামীকাল রোববার থেকে আকাশ পরিষ্কার হতে পারে। এরপর তাপমাত্রা কমে শীত পড়বে।

আবহাওয়াবিদেরা বলছেন, দেশের বিভিন্ন এলাকার আকাশে উড়ে আসা মেঘ এসেছে মূলত সুদূর আরব সাগর থেকে। সেখানে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। এটি ইয়েমেন উপকূলের দিকে এগোচ্ছে। কিন্তু ওই নিম্নচাপ থেকে একখণ্ড মেঘমালা ভারত মহাসাগর হয়ে বঙ্গোপসাগর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।

- Advertisement -islamibank

এর সঙ্গে আরব সাগরের শুষ্ক পুবালি বায়ুও রয়েছে। উল্টো দিক থেকে নেপাল ও হিমালয় হয়ে শীতল উত্তরের হাওয়া পঞ্চগড় দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। জলীয় বাষ্পে পূর্ণ পুবালি বাতাস ও উত্তরের শুষ্ক হিমেল বাতাসের সংঘাতে দেশের বায়ুমণ্ডলে অস্থিরতা তৈরি হয়েছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, শীতের শুরুতে পুবালি ও উত্তরের শীতল বাতাসের মিলন স্বাভাবিক। এছাড়া আমাদের পূর্বাভাসেও বলা ছিল, এই শীতে বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি হবে। ফলে ওই হালকা বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে গেছে। তবে রোববার থেকে তাপমাত্রা কিছুটা কমতে শুরু করতে পারে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM