দক্ষিণে স্বপ্ন পূরণের দিন

0

যুগ যুগ ধরে শুধু একটি স্বপ্নই দেখে আসছিল দক্ষিণ জনপদের মানুষ। আজ তাদের সেই স্বপ্ন পূরণের দিন (১০ ডিসেম্বর)। আজই যে বসছে স্বপ্নের পদ্মা সেতুর শেষ স্প্যান।

ইতোমধ্যে ৪১তম স্প্যানটি পিলারের কাছে নিয়ে নোঙর করে রাখা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আজ ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর বসানো হবে শেষ স্প্যানটি।

এদিকে সেতুর মাওয়া প্রান্তের ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর টু-এফ নম্বর স্প্যানটি বসাতে সকাল ৯টা থেকে কাজ শুরু করে দিয়েছেন প্রকৌশলীরা। হালকা কুয়াশার মধ্যে সেটা ঠিকঠাক বসানো হয়ে গেলেই যুক্ত হয়ে যাবে পদ্মার দুই পাড়। তাহলেই ৬ দশমিক ১৫ কিলোমিটার এই সেতু দিয়ে রাজধানীর সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার সরাসরি সড়ক যোগাযোগ করা যাবে।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে বসানো হয় প্রথম স্প্যান। প্রথম স্প্যান থেকে শুরু করে ৩৯তম স্প্যান বসানো পর্যন্ত সময় লেগেছে তিন বছরেরও বেশি।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হয়েছে এই সেতুর কাঠামো। সেতুর উপরের অংশে চলবে যানবাহন, আর নিচ দিয়ে চলবে ট্রেন।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...