হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন গ্রিজম্যান

চীনে উইঘুর মুসলিমদের নির্যাতনে সহযোগিতার অভিযোগে টেক জায়ান্ট হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন ফরাসি ফুটবল তারকা আন্তোনিও গ্রিজম্যান। তিনি আর চীনা প্রতিষ্ঠানটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর থাকছেন না বলে ঘোষণা দিয়েছেন।

- Advertisement -

ইনস্টাগ্রামের এক পোস্টে গ্রিজম্যান লিখেছেন, ফেসিয়াল রিকগনিশন (মুখচ্ছবি শনাক্তকরণ) সফটওয়্যার ব্যবহার করে হুয়াওয়ে ‘উইঘুর অ্যালার্ট’ তৈরিতে অবদান রেখেছে এমন দৃঢ় সন্দেহের জেরে আমি তাৎক্ষণিকভাবে প্রতিষ্ঠানটির সঙ্গে অংশীদারিত্ব শেষ করছি।

- Advertisement -google news follower

তিনি বলেন, আমি হুয়াওয়েকে শুধু এসব অভিযোগ অস্বীকার করে খুশি থাকা নয়, এই গণ-নিপীড়নের নিন্দা করা এবং যত দ্রুত সম্ভব সমাজের নারী-পুরুষদের অধিকারকে সম্মান করার ক্ষেত্রে প্রভাব কাজে লাগাতে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাই।

জাতিসংঘের ধারণা, জিনজিয়াংয়ে ১০ লাখেরও বেশি তুর্কি মুসলিমদের বন্দিশিবিরে আটকে নির্যাতন করছে চীন। এদের বেশিরভাগই উইঘুর সম্প্রদায়ের লোক।

- Advertisement -islamibank

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM