বাংলাদেশি হ্যাকারদের বিরুদ্ধে ব্যবস্থা নিল ফেসবুক

0

বাংলাদেশি হ্যাকারদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এর আওতায় হ্যাকারদের বিভিন্ন অ্যাকাউন্ট ও পেজ সরিয়ে নেওয়া হয়েছে।

বুধবার (১০ ডিসেম্বর) এক ব্লগ পোস্টে এ তথ্য জানায় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুকের ওই ব্লক পোস্টে বলা হয়, ‘বাংলাদেশ ও ভিয়েতনামের আলাদা দুটি হ্যাকার গ্রুপের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সেটা শেয়ার করছি আমরা। আমাদের প্লাটফর্ম যেনো অপব্যবহার করতে না পারে, সেজন্য তাদের সক্ষমতা সরিয়ে নেওয়া হয়েছে।’

ফেসবুক জানায়, বাংলাদেশের দুটি গ্রুপ একসঙ্গে মিলে হ্যাকিংয়ের কাজগুলো করে। এর মধ্যে একটির নাম ডন’স টিম— যা ডিফেন্স অব নেশন নামেও পরিচিত এবং অন্যটি ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন (সিআরএএফ)। ভিয়েতনামের হ্যাকার গ্রুপটির নাম এপিটি-৩২।

বাংলাদেশভিত্তিক হ্যাকার গ্রুপটি স্থানীয় বিভিন্ন কর্মী, সাংবাদিক, ধর্মীয় সংখ্যালঘু, বিদেশে অবস্থানরত ব্যক্তিদের টার্গেট করে এবং তাদের অ্যাকাউন্ট ও পেজ হ্যাক করে। শুধু তাই নয়, হ্যাক করা এসব অ্যাকাউন্ট ও পেজ নিজেদের সুবিধার্থে ব্যবহারও করেছে তারা।

ফেসবুকের অনুসন্ধান বলছে, বাংলাদেশে এ ধরনের হ্যাকিং কার্যক্রম পরিচালনা করা হয়েছে ‘অফ-প্লাটফর্ম’ কৌশল অবলম্বন করে। অর্থাৎ, ইমেইল, কারও ডিভাইস চুরি কিংবা ফেসবুকের অ্যাকাউন্ট রিকভারি প্রসেসকে অবলম্বন করে তারা বিভিন্ন অ্যাকাউন্ট ও পেজ হ্যাক করেছে।

এ ধরনের হ্যাকিংয়ের সঙ্গে যারা জড়িত, তাদের সবার অ্যাকাউন্ট ও পেজ সরিয়ে নেওয়া হয়েছে। ফেসবুক বলছে, আমরা আমাদের অংশীদারদের সঙ্গেও এসব হ্যাকারদের বিষয়ে তথ্য শেয়ার করেছি, যেনো তারাও সতর্ক হতে পারে।

হ্যাকারদের বিষয়ে ফেসবুক ব্যবহারকারীদের আরও সতর্ক থাকার আহ্বান জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি। একইসঙ্গে অ্যাকাউন্ট আরও সুরক্ষিত করতে ও সন্দেহজনক লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকতে এবং অবিশ্বস্ত কোনও সূত্র থেকে সফটওয়্যার ডাউনলোড না করতেও পরামর্শ দিয়েছে তারা।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...