কারাগারে বন্দিকে নির্যাতন: জেল সুপারসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর রেশ না কাটতেই চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে রূপম কান্তি নাথ নামে এক বন্দিকে ইলেকট্রিক শর্ট ও ইনজেকশন পুশ করে নির্যাতনের অভিযোগ উঠেছে।

- Advertisement -

এ অভিযোগে বন্দি রূপম কান্তির স্ত্রী ঝর্ণা রানী দেবনাথ বাদী হয়ে জেল সুপার, জেলারসহ চার জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছেন।

- Advertisement -google news follower

বৃহস্পতিবার (৪ মার্চ) মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালতে তিনি এ মামলা দায়ের করেন।

এ মামলায় সাতকানিয়ার মৌলভির দোকান এলাকার রতন ভট্টাচার্য, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেল সুপার, জেলার ও জেলখানায় কর্তব্যরত সহকারী সার্জনকে আসামি করা হয়েছে। এছাড়া মামলায় আরও বেশ কয়েকজনকে অজ্ঞাত আসামিও রয়েছে।

- Advertisement -islamibank

মামলার এজাহারে অভিযোগ করা হয়, এজাহারভুক্ত আসামি রতন ভট্টাচার্যের সঙ্গে আর্থিক লেনদেন সংক্রান্ত একটি মামলায় গেল ১৫ ডিসেম্বর কারাগারে যান রুপম কান্তি দেবনাথ। চলতি বছরের ২৪ ও ২৫ ফেব্রুয়ারি আসামিরা পরস্পর যোগসাজশে রুপমকে (বাদির স্বামী) অন্যায়ভাবে বিচারাধীন মামলায় জোরপূর্বক স্বীকারোক্তি আদায়ের জন্য এবং স্থায়ীভাবে মানসিক ভারসাম্যহীন করার জন্য শারীরিক নির্যাতন, বিষাক্ত নেশাজাতীয় দ্রব্য পুশ ও বৈদ্যুতিক শক দিয়ে নির্যাতন করেছেন।

এতে আরো বলা হয়, নির্যাতনের খবর পেয়ে গত ২৫ ফেব্রুয়ারি বন্দি রুপম কান্তি নাথের উন্নত চিকিৎসার জন্য আদালতে আবেদন করেন মামলার বাদি। আদালত আবেদনটি মঞ্জুরও করেন। আসামিরা নিজেদের অপরাধ ঢাকতে রুপম কান্তি নাথকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক)  হাসপাতালে ভর্তি করায়। বর্তমানে তিনি সেখানে চিকিৎসাধীন রয়েছেন।

বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট রাজিব দাশ জানান, নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনের ১৩  ১ ও ২ এর (ক,খ,গ) ধারায় মামলা দায়ের করা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করে আদেশের জন্য রেখেছেন।

এছাড়া বন্দি ও পরিবারের নিরাপত্তা চেয়ে নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনের ১১ ধারায় আরও একটি পিটিশন দেওয়া হয়েছে বলে জানান তিনি।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM