বাজেট: চট্টগ্রামে যে যা বললেন

0

২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৩ জুন) দুপুরে বাজেট উপস্থাপনের পর চট্টগ্রামের মেয়র, ব্যবসায়ী এবং রাজনৈতিক ব্যক্তিবর্গরা তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছেন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন যৌথ বিবৃতিতে বলেন, ‘অর্থনীতির চাকা সচল রাখতে প্রণোদনামূলক সহায়তা প্রদানের পাশাপাশি স্বাস্থ্যখাতকে অধিকতর গুরুত্ব দেওয়ায় চলমান সংকট মোচনে এই বাজেট একটি যুগান্তকারী পদক্ষেপ।

করোনাভাইরাস মহামারির মধ্যে বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এখন সবচেয়ে বেশি প্রয়োজন যে-সকল প্রকল্প চট্টগ্রামের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপহার দিয়েছেন সে-গুলোর সফল বাস্তবায়ন।’

প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন, কৃষিখাত, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে উল্লেখ করে বিবৃতিতে দুই নেতা বলেন, ‘এই বাজেট গণমুখী এবং সমাজ ও জনকল্যাণের আর্থ-সামাজিক সমৃদ্ধির সোপান।’

চসিক মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী
২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, মানুষের জীবন রক্ষা ও জীবিকার নিশ্চয়তা দিতে এ বাজেট অর্থনীতির পুনরুদ্ধার ও কর্মসংস্থান সৃষ্টিতে নবমাত্রা যোগ করবে।

চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন
চট্টগ্রাম মহানগর বিএনপি’র আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, ‘জাতীয় সংসদে অর্থমন্ত্রীর ঘোষিত ৬ লাখ কোটি টাকার বাজেট শুনতে ভালো লাগছে, কিন্তু সোয়া ২ লাখ কোটি টাকার ঘাটতি রয়েছে। এটা চ্যালেঞ্জিং। এত বড় ঘাটতি বাজেট দিয়ে স্বপ্নপূরণ করা সম্ভব নয়। এটি একেবারেই অবাস্তবায়নযোগ্য একটি কল্পনাপ্রসূত বাজেট।

এটা কথার ফুলঝুরি ছাড়া আর কিছুই নয়। বিশেষ করে এই মহাদুর্যোগকালে স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ালেও দুর্নীতি আরো বেড়ে যাবে। বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারের লক্ষ্যে কার্যকর সুশাসন, স্বচ্ছতা নিশ্চিতকরণ এবং সর্বস্তরে জবাবদিহি প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই বাজেটে। এই বাজেট মুখ থুবড়ে পড়তে বাধ্য।’

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম
বাজেটে করপোরেট কর হ্রাস ও দেশিয় শিল্পকে সুবিধা দেওয়ায় অর্থনীতিকে বেগবান করবে এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখবে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম। চট্টগ্রাম চেম্বারের সব পরিচালকদের পক্ষে তিনি এ প্রতিক্রিয়া জানান।

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান
কোভিড-১৯ মহামারির মধ্যেও জনগণের জীবন ও জীবিকাকে প্রাধান্য দিয়ে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার সুচিন্তিত, জনকল্যাণমুখী ও সাহসী বাজেটের জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান। বৈশ্বিক মহামারির এই কঠিন সময়ে প্রস্তাবিত বাজেট অত্যন্ত সাহসী এবং সময়োপযোগী বলে মন্তব্য করেন তিনি।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী
চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী ঘোষিত এ বাজেটকে স্বাগত জানিয়ে নারীর আর্থ-সামাজিক উন্নয়ন ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাজেটে নানামুখী প্রস্তাবনার সঠিক বাস্তবায়ন হলে, দেশের নারীর অগ্রযাত্রায় সহায়ক ভূমিকা রাখবে এবং মহামারি করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তারা পুনরুজ্জীবিত হবে।’ বলে মন্তব্য করেন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...