আদালতে বোমা হামলা: শীর্ষ জঙ্গি নেতা মিজানের মৃত্যুদণ্ড

চট্টগ্রামে আদালত ভবনের চেকপোস্টে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় জেএমবির শীর্ষ নেতা জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজানকে মৃত্যুদন্ডের রায় দিয়েছেন আদালত। একইসঙ্গে সংগঠনটির আঞ্চলিক কমান্ডার জাবেদ ইকবালকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

- Advertisement -

রোববার (৩ অক্টোবর) চট্টগ্রাম সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক আবদুল হালিম এই রায় ঘোষণা করেন।

- Advertisement -google news follower

বিষয়টি নিশ্চিত করে সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের পি পি অ্যাডভোকেট মনোরঞ্জন দাশ জানান, জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজানকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।  এছাড়া আরেক জঙ্গি জাবেদ ইকবালকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া তাকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দিয়েছেন।

আদালতে বোমা হামলা: শীর্ষ জঙ্গি নেতা মিজানের মৃত্যুদণ্ড
পলাতক জঙ্গি মিজান

রায় ঘোষণার সময় জাবেদ আদালতে ছিলেন। আর জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজান  এখনো পলাতক রয়েছেন। তবে এ রায়ে সন্তুষ্ট নন আসামিপক্ষ। তারা উচ্চ আদালতে আপিল করার কথা জানিয়েছেন।

- Advertisement -islamibank

২০০৫ সালের ২৯ নভেম্বর সকালে ওই বোম হামলায় রাজীব বড়ুয়া নামে এক পুলিশ কনস্টেবল এবং শাহাবুদ্দীন নামে এক ফুটবলার মারা যান। এসময় আহত হন ২০ জনের বেশি পুলিশ সদস্য এবং মামলার কাজে আদালতে আসা সাধারণ মানুষ। অবশ্য পরদিন মেডিকেলে মারা যায় আত্মঘাতী হামলাকারী জঙ্গিও।

কোতোয়ালি থানায় মামলা দায়েরের পর ২০০৬ সালের ১৮ মে ৫ জনের বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ।

মামলায় জাবেদ ইকবাল ওরফে মহম্মদ, মিজানুর রহমান ওরফে বোমা মিজান, শায়খ আবদুর রহমান, সিদ্দুকুল ইসলাম ওরফে বাংলা ভাই এবং আতাউর রহমান সানীকে অভিযুক্ত করা হয়েছিল। এর মধ্যে শেষ তিন জনের আগেই মৃত্যুদণ্ড হওয়ায় বিচার থেকে তাদের বাদ দেওয়া হয়।

আর বোমারু মিজান ২০১৪ সালের ১৩ ফেব্রুয়ারি আদালতে হাজির করার সময় ময়মনসিংহের ত্রিশালে প্রিজন ভ্যান থেকে পালিয়ে গিয়েছিল।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM